শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘চিত্রার দাদা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন এসবি প্রধান

আপডেট : ১২ জুলাই ২০২২, ০৯:৫৯

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের লেখা ‘চিত্রার দাদা’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম। 

সোমবার (১১ জুলাই) বিকালে নিজ গ্রাম বাটিকামারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও অডিটরিয়ামে মোড়ক উন্মোচন হয়।

প্রধান অতিথির বক্তব্যে মনির ইসলাম বলেন, আবুল হোসেন (হাচেন স্যার) একজন সাদা মনের মানুষ। তার দর্শন একজন মানুষকে বেড়ে উঠতে যেমন সহায়তা করে, তেমনি সুস্থ জীবনের পথ দেখিয়ে দেয়। জীবন গড়ার কারিগর এমন শিক্ষা গুরু সবসময় শিক্ষার্থীদের জন্য কাজ করেছেন। 

অতীতের স্মৃতির কথা বলতে গিয়ে তিনি বলেন, প্রাইভেট পড়ানোর কোনো কৌশল অবলম্বন না করে ক্লাস টিফিন পিরিয়ডে স্যার বিভিন্ন বিষয়ে ইংরেজি ভাষায় লেখা লেখি করাতেন। প্রাথমিক বিদ্যালয় থেকে এসএসসি ও পরবর্তী শিক্ষা জীবনে এই শিক্ষক আমাকে পরামর্শ দিয়েছেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন একই শিক্ষকের ছাত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব শায়লা ফারজানা। তিনি শিক্ষা জীবন নিয়ে বলতে গিয়ে উল্লেখ করেন, স্যার এমন এক মনের মানুষ যিনি তার সব ছাত্রের খবর নেন। এমন শিক্ষক ছিলেন বলে শিক্ষার্থীদের নিখুঁত ফাউন্ডেশন দিয়ে দিতেন।

৯২ বছর বয়সী শিক্ষক আবুল হোসেনের জন্য তার সাবেক শিক্ষার্থীর স্থানীয় বাজারে ‘হাচেন স্যারের পাঠশালা’ নামে একটা লাইব্রেরি দিয়েছেন। সেখানে তিনি লেখালেখি করেন। তার লেখা ‘চিত্রার দাদা’ উপন্যাসে আশির দশকের সামাজিক চিত্র ও আধুনিক সমাজের কথা বলা হয়েছে। এই উপন্যাসে রয়েছে জীবন পথের দিক নির্দেশনা।

ইত্তেফাক/মাহি