বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাল্যবিয়ের কাজীসহ বর-কনের অভিভাবককে কারাদণ্ড 

আপডেট : ১৬ জুলাই ২০২২, ১৪:৩৮

বাগেরহাটে একই দিনে পৃথক দুটি বাল্যবিয়ে সম্পাদনের অপরাধে কাজীসহ বর-কনের অভিভাবককে ছয় মাসের কারাণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১৫ জুলাই) রাতে বাগেরহাট শহরের নাগেরবাজার এলাকায় বিবাহ নিবন্ধক কাজী আতাউল বারীর অফিসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বিয়ে নিবন্ধক কাজী আতাউল বারী, কিশোরির বাবা বাগেরহাট সদর উপজেলার ফতেপুর এলাকার কবির সরদার, ছেলের বাবা একই উপজেলার গোবরদিয়া এলাকার সজিব হাওলাদার।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ছেলে-মেয়ের জন্মনিবন্ধনসহ অন্য কাগজপত্র যাচাই-বাছাই করে বাল্যবিয়ের প্রমাণ পাওয়া যায়। কবির সরদার তার স্কুলপড়ুয়া কিশোরি মেয়েকে একজন প্রাপ্তবয়স্ক যুবকের সঙ্গে বিয়ে দিয়েছেন। এদিকে সজীব হালদার তার অপ্রাপ্তবয়স্ক ছেলেকে একটি প্রাপ্তবয়স্ক মেয়ের সঙ্গে বিয়ে দিয়েছেন।’

ইউএনও বলেন, ‘বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর অধীনে অপরাধ প্রমাণিত হওয়ায় তিনজনকে ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত তিনজনকে রাতেই পুলিশের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।’

ইত্তেফাক/মাহি