বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটির কন্ট্রোল রুম

আপডেট : ১৬ জুলাই ২০২২, ১৯:৪৫

প্রতিনিয়ত বেড়ে চলেছে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব। গত ২৪ ঘণ্টায় সারা দেশে আরও ৬০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫৪ জনই ঢাকার বাসিন্দা। এ পরিস্থিতিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) নগরবাসীকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান এবং ডেঙ্গু জ্বর সম্পর্কিত যেকোনো তথ্য বা ডেঙ্গু সম্পর্কিত যেকোনো অভিযোগের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। 

নিম্নবর্ণিত নাম্বারে ফোন করে নগরবাসী এই সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যেকোনো পরামর্শ নিতে পারবেন: ০১৭৬৯-১০০৬৮০, ০১৭১৬-৫০৬২৫৮, ০১৭১৫-২৩৮৭৫৪, ০১৭১৫-৪৫৬৬৯৮, ০১৭৫৬-২০৯৪৮২, ০১৭১৬-৩৯৮৮৮৬, ০১৭৩৫-৮৪৩৬৯৩। 

শনিবার (১৬ জুলাই) জনসংযোগ বিভাগ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রনে ডিএনসিসির গৃহীত চলমান কার্যক্রমের এক বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়। 

এছাড়া শহরের বাসা-বাড়ির ছাদের ছাদ বাগান, ছাদে জমা পানি, চৌবাচ্চা এবং বৃষ্টির পানি বা পরিস্কার পানি জমতে পারে এধরণের স্থান ও পাত্র সার্ভে করা এবং অব্যবহৃত টায়ার, কমোড ও মশার প্রজননক্ষেত্র রয়েছে কিনা সেটি দেখতে অত্যাধুনিক ড্রোন ব্যবহার করছে ডিএনসিসি। অত্যাধুনিক ড্রোন এর সাহায্যে সেগুলো খুঁজে বের করে ব্যবস্থা নেয়া হচ্ছে। এর ফলে প্রতিটি বাড়ির ছাদে না উঠেই নিশ্চিত হওয়া যাচ্ছে মশার উৎস সম্পর্কে। 

ড্রোন সার্ভে কার্যক্রমের মাধ্যমে মোট ৭৭৮৬টি বাড়ির ছাদ, ১৩৪৩টি ছাদ বাগানে ড্রোন সার্ভে করা হয়। এর মধ্যে ২২৮টি ছাদে জমা পানি পাওয়া যায় এবং ৫টি বাড়ির ছাদে এডিসের লার্ভা সনাক্ত করা হয়। বাড়ির মালিকদের সতর্ক করে দেয়া হয় এবং লার্ভা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়। উল্লেখ্য, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাড়ির ছাদে এই ড্রোন সার্ভে চলমান থাকবে। এছাড়াও ওয়াশার পানির মিটার এবং এজাতীয় অন্যান্য স্থানে প্রতিমাসে প্রথম সপ্তাহে দানাদার কীটনাশক নোভালুরন প্রয়োগ করা হচ্ছে। মশার প্রজনন স্থান হিসেবে চিহ্নিত সকল নালা, নর্দমা এবং জলাশয়ে নিয়মিত গাপ্পি মাছ ছাড়া হচ্ছে। এদিকে নির্মাণাধীন ভবনে নিয়মিত লার্ভিসাইডিং করা হচ্ছে। এছাড়া ভবন মালিক এবং নিমার্ণ শ্রমিকদেরকে জমে থাকা পানিতে কেরোশিন তেল প্রয়োগ এর পরামর্শ প্রদান করা হচ্ছে। 

উল্লেখ্য, গত ০৪ জুলাই সকালে রাজধানীর গুলশান-২ এ নগর ভবনে বর্ষা মৌসুমে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রনে করণীয় সম্পর্কে রিহ্যাব নেতৃবৃন্দের সঙ্গে ডিএনসিসির মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এনএ/এমএএম