শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৩ দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের সেনাপ্রধান

আপডেট : ১৮ জুলাই ২০২২, ০৮:৫১

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে তিন দিনের সফরে সোমবার (১৮ জুলাই) ঢাকায় আসছেন। সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর।

রবিবার (১৭ জুলাই) ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ভারতের সেনাপ্রধান সোমবার (১৮ জুলাই) থেকে বুধবার (২০ জুলাই) পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। এ সময় ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত রাখার বিষয়টি গুরুত্ব পাবে।

সফরের প্রথম দিনে তিনি মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ এবং পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়াও বাংলাদেশের নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিনিময় করার কথা রয়েছে।

সফরের দ্বিতীয় দিন ভারতীয় সেনাপ্রধান মিরপুরে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে ভাষণ দেবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়াও তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং, যা সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর মিরপুরে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন।

ইত্তেফাক/এমএএম