বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নায়াগ্রায় শেষ হলো চেরিফল উৎসব

আপডেট : ১৮ জুলাই ২০২২, ১১:৪২

শেষ হলো নায়াগ্রার চেরিফল উৎসব। সপ্তাহব্যাপী চেরি তোলার ধুম পড়েছিল ৪০০ মেইন স্ট্রিট ওয়েস্ট, গ্রিমসবির খামারটিতে। প্রতি বছরের মতো এবারও সামারের মনোরম পরিবেশে দূর-দূরান্ত থেকে শত শত পারিবার ছুটে এসেছিল আনন্দ উপভোগ করতে।

দশ ডলারের টিকিটের বিনিময়ে দেওয়া হয় একটি ছোট্ট ঝুড়ি। প্রবেশের পর মিনি ট্রেনে চড়িয়ে খামারের ভেতরে নামিয়ে দেওয়া হয়। যে যতো পারো খাও। কিন্তু তুলে ঘরে নিতে পারবে মাত্র সেই ঝুড়ি ভরে।

অনেকেই মনে করেন, চেরিফুল আর চেরিফল এক বা চেরিফুল থেকেই চেরিফল হয়। এই ধারণা সম্পূর্ণ ভুল। জাপানি বংশোদ্ভূত চেরি চেরি ব্লসমের স্থানীয় নাম 'সাকুরা। যা এখন উত্তর আমেরিকায় ছড়িয়ে পড়েছে।

প্রতি বছর মে মাসের প্রথম সপ্তাহে কানাডার বাণিজ্যিক রাজধানী টরন্টোর হাই পার্কে সপ্তাহব্যাপী জমজমাট চেরি ফ্যাস্টিভাল হয়। এবার ২০২২ সালটি ছিল ৬৩তম ফুল উৎসব।

ফল উৎসবে অতিথিরা

আর চেরিফল মানে এক প্রকারের স্ট্রবেরি। কানাডার নায়াগ্রা, হেমিলটন এলাকায় পাঁচ শতাধিক চেরির খামার আছে। মাসব্যাপী এই সুস্বাদু ফল পাওয়া যায়। ১৭ জুলাই চেরি তোলার উৎসবের শেষ দিন মানুষের ভিড় জমে।

উল্লেখ্য, কানাডার শুধু নায়াগ্রা ফলসই বিখ্যাত নয়, পাশাপাশি আরও অনেক কিছু আছে, যা খ্যাতি কুড়িয়েছে। এই এলাকাজুড়ে হাজার হাজার খামারে চেরি, আপেল, আঙ্গুর, স্ট্রবেরি, পেয়ারা, পিস ফল প্রভৃতি বাণিজিকভাবে চাষ করা হয়।

ইত্তেফাক/মাহি