বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাস্তবতা অনেকটাই এক: জি এম কাদের

আপডেট : ২০ জুলাই ২০২২, ০৯:২৬

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ‘বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাস্তবতা অনেকটাই এক। জবাবদিহিহীন সরকারের গোয়াতু‌র্মির কারণে অর্থনৈতিকভাবে অকার্যকর, অপরিকল্পিত মেগা প্রকল্প গ্রহণ এবং এর জন্য গৃহীত সুদসহ বিদেশি ঋণ পরিশোধ করতে গিয়েই শ্রীলঙ্কা দেউলিয়া হয়েছে। আমাদের দেশের বর্তমান পরিস্থিতির সঙ্গে এর মিল রয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) তার বনানীর কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জি এম কাদের বলেন, অভিযোগ আছে লুটপাটের কারণে, মেগা প্রকল্পগুলোতে অনেক বেশি ব্যয় হয়। ফলে ঐ প্রকল্পের আয় দিয়ে ঋণ শোধ করা অসম্ভব হয়ে পড়তে পারে। কিন্তু যখন সুদসহ ঋণ পরিশোধ করতে হবে, তখন দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ রূপ পেতে পারে এমন আশঙ্কা বিশেষজ্ঞদের।’

ঢাকা মহানগর দক্ষিণ জাপার সাধারণ সম্পাদক ও সদ্য নিয়োগপ্রাপ্ত দলের প্রেসিডিয়াম সদস্য জহিরুল আলম রুবেল অনুষ্ঠানে পার্টির চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ জাপা আয়োজিত মতবিনিময় সভায় জি এম কাদের বলেন, আগামী জাতীয় নির্বাচনে যে দল পরাজিত হবে, তারা হয়তো নিশ্চিহ্ন হয়ে যাবে। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এমন বাস্তবতায় দাঁড়িয়েছে।

নাজনিন সুলতানাকে আহ্বায়ক করে যুব মহিলা পার্টির নতুন কমিটি

জাপার চেয়ারম্যান জি এম কাদের গতকাল নাজনিন সুলতানাকে আহ্বায়ক এবং মাহমুদা রহমান মুন্নি, কানিজ আফরোজ রসুল, আফসানা ইয়াসমিন শান্তনু, তাসলিমা গিয়াস ও নাজমিন সুলতানা তুলিকে যুগ্ম আহ্বায়ক করে জাতীয় যুব মহিলা পার্টির ৩৪ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন করেছেন।

কমিটির সদস্যরা হলেন—সায়িকা হক, ইলোরা ইয়াসমিন, অ্যাডভোকেট সোনিয়া আক্তার, তাসলিমা রহমান জুঁই, রিক্তা বেগম, তাহসিন রুবাইয়াত, জেসমিন আরা পালকি, ফারজানা আফরোজ বিথি, আয়শা আক্তার স্বর্ণা, আকলিমা আক্তার, নূরুন্নাহার বেবী, রুবা সরকার, আজিজুন নাহার, নাসরিন সুলতানা লিজা, আঁখি বেগম, তনিমা, আফরোজা বেগম, শাকিরুন আক্তার, নাহিদা ইয়াসমিন রুমা, শিরিন ইয়াসমিন, রেহানা আক্তার, প্রহেলী চাকমা, তানিয়া আহমেদ চৌধুরী, লাজিনা আহমেদ, ইয়াফা রহমান, সাবিনা ইয়াসমিন, বিলকিস ও শিরিনা ইয়াসমিন। ছয় মাসের মধ্যে জেলা পর্যায়ের সম্মেলন শেষ করে কেন্দ্রীয় সম্মেলন আয়োজন করার শর্তে এই কমিটি অনুমোদন করা হয়েছে।

ইত্তেফাক/মোস্তাফিজ