শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাপুয়া নিউ গিনিতে সহিংসতায় ১৮ জন নিহত

আপডেট : ২১ জুলাই ২০২২, ১৪:৩২

পাপুয়া নিউ গিনির পাহাড়ি এলাকায় স্থানীয় উপজাতিদের মধ্যে ভয়াবহ সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। দেশটির সহিংসতা প্রবণ এ অঞ্চলে উদ্ভুত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী জেমস মারাপি বৃহস্পতিবার (২১ জুলাই) ‘জরুরি অবস্থা’ জারি করেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

স্থানীয় পুলিশ প্রধান জর্জ ককাস জানান, মঙ্গলবার পরগারা শহরের কাছে ভয়াবহ সংঘর্ষে ১৩ পুরুষ ও ৫ নারী নিহত হন। তাদের রামদা ও কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা করা হয়।

এনগা অঞ্চলের অসমতল জঙ্গলে স্থানীয় উপজাতিদের মধ্যে প্রায় সংঘর্ষ ঘটতে দেখা যায়। জমি, প্রাকৃতিক সম্পদ বা অন্য বিরোধকে কেন্দ্র করে তাদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এসব সংঘর্ষের কোনটি আবার চরম আকার ধারন করে এবং গণ হত্যার কারণ হয়ে দাঁড়ায়।

প্রধানমন্ত্রী মারাপি বলেন, মঙ্গলবারের সংঘর্ষের সঙ্গে দেশের চলমান নির্বাচনী প্রচারণার কোন যোগসূত্র নেই বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, প্রয়োজনীয় বিশেষ সহযোগিতার স্বার্থে কেবলমাত্র পরগারা না, অন্য অনেক এলাকাতে আমরা সামরিক ও পুলিশবাহিনীর আরও সদস্য মোতায়েনের কথা বলে দিয়েছি।

তিনি আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে পরগারা এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেখানে হত্যার ঘটনা উপজাতিদের মধ্যে ধারাবাহিক লড়াইয়ের সাথে সম্পৃক্ত।’

ইত্তেফাক/টিআর