মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কানাডায় মূল্যস্ফীতি চার দশকের মধ্যে সর্বোচ্চ

আপডেট : ২২ জুলাই ২০২২, ০৭:২৭

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশে দেশে মূল্যস্ফীতি বেড়েই চলেছে। প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে হয়েছে আকাশচুম্বী। এতে অসহনীয় পর্যায়ে পৌঁছেছে মানুষের জীবনযাত্রার ব্যয়। এরই ধারাবাহিকতায় কানাডায়ও মূল্যস্ফীতি বেড়ে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে মূল্যস্ফীতি বেড়ে ৪০ বছরের মধ্যে বেশি হয়। কানাডার সংবাদমাধ্যম দ্য গ্লোব অ্যান্ড মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কানাডার পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, চলতি বছরের জুনে ভোক্তা মূল্যসূচক বেড়ে ৮ দশমিক ১ শতাংশে দাঁড়ায়। মে মাসে মূল্যস্ফীতির এই হার ছিল ৭ দশমিক ৭ শতাংশ। ১৯৮৩ সালের পর এটাই কানাডার মূল্যস্ফীতিতে বড় পরিবর্তন।

জানা গেছে, পেট্রোলের দাম বাড়ার কারণেই জুনে মূল্যস্ফীতি বেড়ে আকাশচুম্বী হয়। পরিসংখ্যান বিভাগটি জানায়, প্রতি ঘণ্টায় মজুরি মূল্যস্ফীতির সঙ্গে তাল মেলাতে ব্যর্থ হয়েছে। তাছাড়া গত বছরের একই সময়ে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ২ শতাংশ।

তবে কানাডার মূল্যস্ফীতি প্রায় ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হলেও এখনো যুক্তরাষ্ট্রের চেয়ে কিছুটা কম। কারণ যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ১ শতাংশে, যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ। এদিকে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৪ শতাংশে, যা ১৯৮২ সালের পর সর্বোচ্চ।

ইত্তেফাক/জেডএইচডি