বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাবির বিশেষ কোটায় ভর্তির সুযোগ পাবে ৬২১ শিক্ষার্থী

আপডেট : ২২ জুলাই ২০২২, ১৯:১৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ৫৯ টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে বিশেষ কোটায় ভর্তির সুযোগ পাবে ৬২১ জন শিক্ষার্থী। 

শুক্রবার (২২ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিশেষ কোটার ৬২১টি আসনের মধ্যে পোষ্য কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬টি, মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা বা নাতি-নাতনি কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬ টি, শারীরিক প্রতিবন্ধী কোটা (নির্ধারিত) ১২২টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা (নির্ধারিত) ৬১ টি এবং বিকেএসপি কোটা (নির্ধারিত) ৬টি।

এছাড়া এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫৯ টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট মিলে বিশেষ কোটা বিহীন আসন সংখ্যা ৪০২০টি। 'এ' ইউনিটে (মানবিক) ১টি ইনস্টিটিউটসহ ৪টি অনুষদের ২৮টি বিভাগে মোট আসন সংখ্যা ১৯০২ টি। 'বি' ইউনিটে (বাণিজ্য) ১টি ইনস্টিটিউট ও ১টি অনুষদের ৭টি বিভাগে মোট আসন সংখ্যা ৫৬০টি এবং 'সি' ইউনিটে (বিজ্ঞান) ৭টি অনুষদের ২৬টি বিভাগে মোট আসন সংখ্যা ১৫৫৮টি।

উল্লেখ্য, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৫-২৭ জুলাই। এবছর তিন ইউনিটের ভর্তিচ্ছু সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন। ১ ঘণ্টা সময়ে ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষার পূর্ণমান ১০০ এবং পাশ নম্বর ৪০। তাছাড়া ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর।

ইত্তেফাক/এমএএম