শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘হরিবোল’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো

আপডেট : ২২ জুলাই ২০২২, ২০:১৩

বিশ্বসাহিত্য কেন্দ্রের জাহেদ হাসান মিলনাতয়নে আগামীকাল শনিবার ‘হরিবোল’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় প্রথম ও সন্ধ্যা ৭টায় দ্বিতীয় শো অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রটির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা করেছেন কথাসাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক রেজা ঘটক।

এর আগে গত ১৯ জুলাই কানাডার টরোন্টোর মাল্টি-কালচারাল ফিল্ম ফেস্টিভালে ‘হরিবোল’ চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রটির নিবেদক আমেরিকা প্রবাসী অনুবাদক ও লেখক আনিসুজ্জামান এবং চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বলেশ্বর ফিল্মস।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে মতুয়া সম্প্রদায়ের গল্প ‘হরিবোল’। ছবিতে একজন তরুণ চিত্রপরিচালক বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীরাঙ্গনার ওপর একটি বায়োপিক বানাতে গিয়ে মতুয়া সম্প্রদায়ের একটি প্রান্তিক পরিবারের গল্প খুঁজে পান। ছবিতে পরিচালক রেজা ঘটক দুটি গল্পকে সমান্তরালভাবে উপস্থাপন করেছেন।

তৃপ্তি সরেন ও ইকতারুল ইসলাম।

হরিবোল ছবিতে মিউজিক ডিরেকশন দিয়েছেন অংশুমান। প্লে-ব্যাক করেছেন বাউল সফি মণ্ডল, সাত্যকি ব্যানার্জী, অংশুমান ও নলীনি মণ্ডল। ছবিতে লালন শাহ, ভবা পাগলা ও অংশুমান-এর লেখা গান ব্যবহার করা হয়েছে।

‘হরিবোল’ ছবিটির সাউন্ড ডিজাইন করেছেন অরিজিৎ মিত্র, মিক্সিং মাস্টারিং করেছেন সুজয় দাস, সম্পাদনা করেছেন প্রণব দাস এবং সিনেমাটোগ্রাফি করেছেন মাহফুজ ইসলাম, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস ও রেজা ঘটক।

ছবিতে প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন কাজী ফয়সল, ইকতারুল ইসলাম ও তৃপ্তি সরেন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ইমরান হোসেন, ইউসুফ ববি, লিয়াকত লিকু, রনজিৎ মণ্ডল, মনোজ মণ্ডল, বিধান বিশ্বাস, এমদাদুল হক হাওলাদার, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস, মুক্তি মণ্ডল, চিন্ময় চক্রবর্তী, স্বপন পাল, জীবন কৃষ্ণ ঘরামী, সুনীল মণ্ডল, যতীন্দ্র নাথ নাগ প্রমুখ।

চলচ্চিত্র পরিচালক রেজা ঘটক।

‘হরিবোল’ ছবির নির্মাতা রেজা ঘটক বলেন, ‘হরিবোল’ছবিতে আমি গঙ্গায় ফারাক্কা বাঁধের পর সৃষ্ট বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঐতিহ্যকে উপস্থাপন করার চেষ্টা করেছি। যেখানে দুটি গল্পকে সমান্তরালভাবে কেন্দ্রে রেখে অসংখ্য টুকরো গল্প বলার চেষ্টা করেছি। মূলত বলেশ্বর জনপদের গল্প ‘হরিবোল’। যেখানে গ্রাম-বাংলার সহজাত আচার-কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে আনার চেষ্টা করেছি। 

ইত্তেফাক/ইউবি