শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে, সবাই অংশ নেবে: আইনমন্ত্রী

আপডেট : ২৪ জুলাই ২০২২, ১৭:৩৪

দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে। সবাই এ নির্বাচনে অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, দলগুলোর সঙ্গে সংলাপের পর নির্বাচন কমিশন কী বলবে সেটা শোনার জন্য আমরা অপেক্ষা করব।

রবিবার (২৪ জুলাই) সচিবালয় থেকে ভার্চ্যুয়ালি রাঙামাটির নব-নির্মিত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে সংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।
    
নির্বাচন কমিশন দলগুলোর সঙ্গে বৈঠক করছে। এতে বিএনপি অংশ নেয়নি। আগামী নির্বাচন নিয়ে সরকারের অবস্থান কী- এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, সরকারের অবস্থান বড় কথা নয়, কমিশনের সঙ্গে দলগুলোর সংলাপ হচ্ছে। এ সংলাপের পর নির্বাচন কমিশন কী বলবে সেটা শোনার জন্য আমরা অপেক্ষা করব।

তিনি বলেন, আমি মনে করি দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ আছে। সবাই এ নির্বাচনে অংশ নেবে বলে আমি আশা করি।

চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনের বিষয়ে আইনমন্ত্রী বলেন, আজকে বিচার বিভাগের জন্য একটি অত্যন্ত শুভক্ষণ। ২০০৭ সালে বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে পৃথক করা হয়। কিন্তু সেটি কিছুটা কাগজে পৃথকীকরণের মতোই ছিল। আদালত চালানোর জন্য যে ভৌত-কাঠামো দরকার সেগুলো তখন ছিল না।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর ভৌত-অবকাঠামো নির্মাণে প্রকল্প হাতে নেয় জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে ৩৩টি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ভবন নির্মাণ করা হয়েছে, হস্তান্তর করা হয়েছে এবং সেখানে বিচারিক কার্যক্রম শুরু হয়েছে। রাঙামাটিতে আমরা ৩৪তম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ভবন উদ্বোধন করতে যাচ্ছি।

আনিসুল হক বলেন, আপনারা জানেন, বিচার বিভাগ স্বাধীন, এ স্বাধীনতা বজায় রাখার জন্য বিচার বিভাগকে কিছু সুবিধাদি দিতে হয়। এ ভবন নির্মাণ করা হলে বিচার বিভাগ অপরের ওপর নির্ভরশীল না হয়ে নিজের কাজ করতে পারবে।

ইত্তেফাক/এমএএম