শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিয়ানমারে ৪ আন্দোলনকর্মীর মৃত্যুদণ্ড কার্যকর

আপডেট : ২৫ জুলাই ২০২২, ২০:১৬

গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে জড়িত চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারের জান্তা সরকার। এই ঘটনার নিন্দা জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে গণতন্ত্রকর্মী কিয়াও মিন ইউ (এল) এবং আইনপ্রণেতা ফিও জেয়া থাও (আর) ছিলেন।

সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগে গত জানুয়ারি থেকে এপ্রিলে অনুষ্ঠিত গোপন বিচারে তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়। বলা হয়েছে, তারা সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে সহায়তা করেছেন।

মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়েছে মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট। আন্তর্জাতিক সম্প্রদায়কে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে তারা। মৃত্যুদণ্ড কার্যকর করা ব্যক্তিদের মধ্যে রয়েছেন গণতন্ত্রকর্মী কিয়াও মিন ইউ এবং সাবেক আইনপ্রণেতা ফিও জেয়া থাও।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক প্রধান এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের নিষ্ঠুর আচরণের  আরেকটি উদাহরণ এটি। এমন আরও শতাধিক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকরের আশঙ্কার কথা জানিয়ে তিনিও দ্রুত আন্তর্জাতিক হস্তক্ষেপের দাবি জানিয়েছেন। এই ঘটনার নিন্দা জানিয়েছে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। এছাড়া জাপান সরকারও নিন্দা জানিয়েছে।

ইত্তেফাক/এএইচপি