মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পদ্মা সেতুতে এক মাসে টোল আদায় ৭৬ কোটি টাকা ছাড়িয়েছে

আপডেট : ২৬ জুলাই ২০২২, ১৯:২৫

স্বপ্নের পদ্মা সেতুতে যান চলাচলের জন্য উন্মুক্তের একমাস পূর্ণ হয়েছে মঙ্গলবার। ২৬ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত এক মাসে ৭৬ কোটি ৯ লাখ ৯১ হাজার ৩৫০ টাকা টোল আদায় করা হয়েছে। এই সময়ে উভয় প্রান্তে যানবাহন পারাপার হয়েছে ৬ লাখ ১৭ হাজার ৫৫টি । পদ্মা সেতু দিয়ে গড়ে প্রতিদিন টোল আদায়ের হার আড়াই কোটি টাকার ওপরে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম এক মাসে মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়েছে ৬ লাখ ১৭ হাজার ৫৫ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৭৬ কোটি ৯ লাখ ৯১ হাজার ৩৫০ টাকা। অর্থাৎ এক মাসে সেতুতে টোল আদায় ৭৬ কোটি টাকা ছাড়িয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

টোল আদায় করা হচ্ছে।

কর্তৃপক্ষ সূত্রে আরও জানায়, প্রথম এক মাসে মাওয়া প্রান্ত দিয়ে সেতু পাড়ি দিয়েছে ৩ লাখ ১০ হাজার ১১৮ যানবাহন। এতে টোল আদায় হয়েছে ৩৮ কোটি ১৭ লাখ ৫৩ হাজার ৭৫০ টাকা।

অন্যদিকে জাজিরা প্রান্ত দিয়ে পাড়ি দিয়েছে ৩ লাখ ৬ হাজার ৯৩৭ যানবাহন। এতে আদায় হয়েছে ৩৭ কোটি ৯২ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা।

পদ্মা সেতু।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস জানান, ঈদের সময় চাপ ছিল, তবে সে চাপ আমরা সফলভাবে সামলাতে পেরেছি। এখন যানবাহন পারাপার স্বাভাবিক রয়েছে। কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায়ে আরও আধুনিক সিস্টেম ইন্সটলেশন করবে ডিসেম্বরের মধ্যে। তখন সক্ষমতা আরও বাড়বে ও দ্রুত টোল আদায় হবে। এখন ঘণ্টায় এক হাজার থেকে ১ হাজার ২০০ গাড়ির টোল আদায় করা যাচ্ছে। তখন আরও বেশি হবে।

 

ইত্তেফাক/ইউবি