রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ছাপ নিচ্ছে না ইভিএম মেশিন, আঙুল ঘষার হিড়িক 

আপডেট : ২৭ জুলাই ২০২২, ১২:৩৮

সকাল ৮টা থেকে শুরু হয় ঠাকুরগাঁও রানীশংকৈল নন্দুয়া ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ। ইউনিয়নের মীরডাঙ্গী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে আসেন নারী ও পুরুষ ভোটার।

কিন্তু কেন্দ্রে ভোট দিতে এসে দেখেন তাদের আঙুলের ছাপ (ইভিএম মেশিন) নিচ্ছে না। পরে টিউবওয়েলেরের পাশের পাকায় এবং বিভিন্নভাবে আঙুল পরিষ্কার করতে দেখা যায় অনেক ভোটারকে।

এসময় সায়মা আক্তার (৩৫) নামে একজন ভোটার বলেন, এইবার প্রথম ইভিএম মেশিন দিয়ে ভোট দিচ্ছি। কিন্তু মেশিন আমার আঙুলের ছাপ নিচ্ছে না। সে জন্য আঙুল ঘষে পরিষ্কার করছি। কিভাবে ছাপ নেয় না এবার দেখবো।

এদিকে জিল্লুর রহমান নামে আরেকজন ভোটারকে দেখা যায় মোটরসাইকেলের পেট্রোল বের করে হাত পরিষ্কার করছেন। তিনি বলেন, প্রথমবার মেশিনে ভোট দিবা আসিনু আঙুলের ছাপ নেয় না। ওই তানে গাড়ির তেল দেহেনে হাত পরিষ্কার করছু।

উল্লেখ্য, ঠাকুরগাঁওয়ে শান্তিপূর্ণ পরিবেশে চলছে তিনটি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ। আজ বুধবার (২৭ জুলাই) সকাল ৮টা থেকে একযোগে ২৭টি কেন্দ্রে লাইনে দাঁড়িয়ে ভোটাররা ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

আঙুল পরিষ্কারে ব্যস্ত তিনি

এ দফায় জেলার রাণীশংকৈল উপজেলার হোসেনগাঁও, বাচোঁর ও নন্দুয়ার ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৪ জন, সাধারণ সদস্য পদে ১২৭ জন, আর সংরক্ষিত নারী সদস্য পদে ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিন ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৬১ হাজার ১৪৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩১ হাজার ৫৩৮ জন ও নারী ভোটার ২৯ হাজার ৬১০ জন।

এ তিনটি ইউনিয়নেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। জেলার সবকটি ইউনিয়নের মধ্যে বাকি ছিল এ তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচন।

ইভিএমে ভোটারদের আঙুলের ছাপ নিচ্ছে না জানতে চাইলে উপজেলা রিটার্নিং কর্মকর্তা নূরে আলম বলেন, ‘গ্রামের মানুষ অতিরিক্ত কাজ করেন। এর কারণে আঙুলের ছাপ অনেক সময় অস্পষ্ট হয়। এমন সাময়িক সমস্যা দেখা দেয়। পানি দিয়ে একটু আঙুল ভিজিয়ে নিলেই আবার চেষ্টা করলে ঠিক হয়ে যায়।’

ইত্তেফাক/মাহি