বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান-সৈয়দ আব্দুল হাদী

আপডেট : ২৭ জুলাই ২০২২, ১৯:১৫

উপমহাদেশের বিখ্যাত নজরুল শিল্পী ফিরোজা বেগমের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তিত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পেলেন বিশিষ্ট সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আয়োজিত 'ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০২২’ এ এদুজন সংগীত শিল্পীকে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে শিল্পী ফিরোজা বেগমের সহোদর ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান  এম. আনিস উদ দৌলা তার স্বাগত বক্তব্যের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই উদ্দ্যোগের ভুয়সী প্রসংসা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর কাছ থেকে শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী এই স্বর্ণপদক ও পুরস্কার গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ২০২০ ও ২০২১ সালের বি.এ. সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী দু’জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে স্বর্ণপদক প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ও কোষাধ্যক্ষ (দায়িত্বপ্রাপ্ত) এবং ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ সামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ।

ছবি: সংগৃহীত

এসময় শিক্ষক, ছাত্র, শিল্প-সাহিত্য অঙ্গনের বিশিষ্টজন, কবি, লেখক, বিভিন্ন সঙ্গীত শিল্পীগণ, গণ-মাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মহান এই শিল্পীকে স্মরণীয় করে রাখতে এসিআই ফাউন্ডেশনের আর্থিক পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তিত হয় ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড। এই কণ্ঠশিল্পীর জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানাতে এই ট্রাস্ট ফান্ড থেকে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক” এর প্রবর্তন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের কীর্তিমান শিল্পীদের সম্মান জানাতে ও দেশীয় শুদ্ধ সংগীত চর্চার প্রতি নতুন প্রজন্মকে উৎসাহ দিতে এই প্রয়াস।

সংগীতে অসামান্য অবদানের জন্য ২০১৬ সালে সাবিনা ইয়াসমিন, ২০১৭ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা, ২০১৮ সালে রুনা লায়লা, ২০১৯ সালে ফরিদা পারভীন’কে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক” ভুষিত করা হয়।

করোনার কারণে গত দু’বছর এই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আয়োজন করতে না পারায়, এবছর একই সাথে ২০২০ সালের জন্য বিশিষ্ট সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও ২০২১ সালের জন্য সৈয়দ আব্দুল হাদী’কে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন