বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চোর ধরতে পারলে নগদ লাখ টাকা পুরস্কার

আপডেট : ২৯ জুলাই ২০২২, ১২:৫৩

চোর ধরিয়ে দিতে পারলে নগদ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকালে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীনের সভাপতিত্বে আয়োজিত এক যৌথসভায় পল্লী বিদ্যুতের এজিএম ট্রান্সফরমার চুরির বিষয়টি আলোচনায় আনলে নগদ ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন।  

বৈঠকের একাধিক সূত্র জানায়, সম্প্রতি নালিতাবাড়ী উপজেলায় বেশ কয়েকটি স্থান থেকে বিদ্যুতের ট্রান্সফরমার চুরির হয়ে গেছে। মূল্যবান এই ট্রান্সফার হারিয়ে কৃষকেরা আর্থিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। দিশেহারা হয়ে কৃষকেরা উপজেলা পরিষদে এসে কান্নাকাটিও করেন। বিষয়টি নিয়ে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, বিদ্যুৎ বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও বেশ উদ্বিগ্ন। কোন ভাবেই চোরদের ধরা যাচ্ছে না। রাতের আধারে চুরি করে তারা থাকছে ধরা-ছোঁয়ার বাইরে। 

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান মো. মোকছেদুর রহমান লেবু জানান, ট্রান্সফরমার চুরি একটি জঘন্য কাজ। যে কৃষকের চুরি যায়, সে পরিবার আর্থিকভাবে নিঃস্ব হয়ে যায়। অপর দিকে আবাদ পরে হুমকির মুখে। সবচেয়ে বেশি ক্ষতি হয় কৃষক তথা সেচ মালিক ও বিদ্যুৎ গ্রাহকদের। তাই আমরা সিদ্ধান্ত নিয়ে এই ঘোষণা দিয়েছি, যে ব্যক্তি চোর ধরিয়ে দিতে পারবে তাকে নগদ ১ লাখ টাকা দেওয়া হবে। পাশাপাশি তাকে বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধায় অগ্রাধিকার দেওয়া হবে।

ট্রান্সফরমার চুরি হয়ে যাওয়া ভুক্তভোগী ছালুয়াতলা গ্রামের কৃষক এমদাদুল হক বলেন, আমার সেচ মেশিনের ৩টি ট্রান্সফরমারের মধ্যে ২টি গত ৩ জুলাই রাতে চুরি হয়ে যায়। এতে করে আমি নিঃস্ব হয়ে গেলাম। আমার সেচ মেশিনের আওতায় প্রায় ৭০ একর জমি আবাদ করা এখন হুমকির মুখে রয়েছে।

ইত্তেফাক/মাহি