শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হিটলারের ঘড়ি ১১ লাখ ডলারে বিক্রি

আপডেট : ৩০ জুলাই ২০২২, ১৬:২৯

জার্মানির নাৎসি বাহিনীর প্রধান ও দেশটির সাবেক চ্যান্সেলর এডলফ হিটলারের একটি হাতঘড়ি বিক্রি হয়েছে ১১ লাখ ডলারে। শুক্রবার (২৯ জুলাই) যুক্তরাষ্ট্রের একটি নিলামে ঘড়িটি এই দামে কিনে নেন অজ্ঞাত পরিচয়ে এক ব্যক্তি।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে আলেকজান্ডার হিস্টরিকাল অকশন নামের একটি নিলাম প্রতিষ্ঠান ঘড়িটি নিলামে তোলে। ঘড়িটি দ্যা হুবার নামে কোম্পানির তৈরি যার প্রধান অফিস লিচেস্টাইনে।

ঘড়িটির ওপরে সোনালী রঙের ঢাকনা রয়েছে এবং তাতে নাৎসি বাহিনীর প্রতীক চিহ্ন এবং হিটলারের নামের অদ্যাক্ষর ‘এএইচ’ খোঁদাই করা আছে।

ঘড়িটির প্রস্তুতকারক কোম্পানির ক্যাটালগ বলছে, ঘড়িটি ১৯৩৩ সালে হিটলারের জন্মদিনে কেউ উপহার হিসেবে তাকে দিয়েছিল। সে বছরই হিটলার জার্মানির চ্যান্সেলর হন।

এদিকে, যুক্তরাষ্ট্রে হিটলারের ঘড়ি কেনা-বেচার নিন্দা জানিয়ে ইউরোপীয় ইহুদি সংঘের চেয়ারম্যান রাব্বি (ইহুদি ধর্মাবলম্বীদের পুরোহিত) মিনাশিম মার্গোলিন নিলাম প্রতিষ্ঠানটিকে খোলা চিঠি দেন। ৩৪ জন ইহুদি ধর্মীয় নেতা স্বাক্ষরিত ওই চিঠিতে ভবিষ্যতে এ ধরনের জিনিসপত্র কেনা-বেচা করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

চিঠিতে রাব্বি মার্গোলিন বলেন, ‘এটা সত্যি যে আমাদের ইতিহাস জানতে হবে, সেজন্য জাদুঘর ও বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নাৎসিদের বিভিন্ন বৈধ নির্দশনও রয়েছে। তবে আপনারা যেসব জিনিসপত্র বিক্রি করেন, সেসব বৈধ নাৎসি নিদর্শনের মধ্যে পড়ে না।’

জবাবে আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনের পক্ষ থেকে বলা হয়, তাদের মূল লক্ষ্য ইতিহাস সংরক্ষণ করা। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মিনডি গ্রিনস্টেইন বিবিসিকে এ সম্পর্কে বলেন, ‘আমরা যদি সঠিক ইতিহাস জানতে চাই, তাহলে প্রথমে আমাদের ঐতিহাসিক বিভিন্ন নিদর্শন সংরক্ষণ করতে হবে। 

১৯৪৫ সালের ৩০ এপ্রিল জার্মানির বার্লিনের একটি বাঙ্কারে আত্মহত্যা করেন হিটলার। নিলাম প্রতিষ্ঠানটি জানায়, হিটলারের আত্মহত্যার কিছু সময় পর প্রায় ৩০ জন ফরাসি সৈন্যের একটি দল প্রবেশ করেছিল সেই বাঙ্কারে। সেখানে তাকে মৃত অবস্থায় পাওয়ার পর সেনারা বাঙ্কারে থাকা বিভিন্ন জিনিসপত্র স্মারক হিসেবে সংগ্রহ করেন। সেই সেনাদেরই কেউ একজন এই ঘড়িটি নিয়েছিলেন মৃত হিটলারের হাত থেকে।

তবে শুক্রবারের নিলামে ওঠার আগ পর্যন্ত এই ঘড়িটি বেশ কয়েকবার হাত বদল হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। নিলাম প্রতিষ্ঠানটির দেওয়া তথ্য এটা প্রমাণ করে না, যে ঘড়িটি হিটলারেরই ছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, হিটলারের হওয়ার মতো প্রায় সব বৈশিষ্ট্যই ঘড়িটির আছে।

এডলফ হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত নাৎসি জার্মানির নেতৃত্ব দেন। মূলত তার কারণেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনা হয়। যুদ্ধে হিটলারের নাৎসি বাহিনী প্রায় ১ কোটি ১০ লাখ মানুষকে হত্যা করে। যার মধ্যে ৬০ লাখ মানুষকে হত্যা করা হয় ইহুদি পরিচয়ের কারণে। তার আত্মহত্যার মধ্যে দিয়েই সমাপ্তি ঘটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের। 

ইত্তেফাক/এমএইচ/এসজেড