শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টস হেরে ফিল্ডিংয়ে টাইগাররা

আপডেট : ৩০ জুলাই ২০২২, ১৬:৪৪

জিম্বাবুয়েতে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছে জিম্বাবুয়ে। আজ শনিবার (৩০ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় বিকেল ৫টায় ম্যাচ শুরুর হবে।

‘এই সিরিজ হারলে ক্ষতি নেই।’ ঠিক এমন ভাবনা নিয়েই দেশ ছেড়েছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। জয় বা পরাজয় নয়, জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজের তরুণদের পরখ করাটাই মুল লক্ষ্য টিম ম্যানেজমেন্টের। সিনিয়রদের ছাড়া নতুন যাত্রা শুরু হতে যাচ্ছে আজ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০তে যাচ্ছে তাই পারফরম্যান্সের পর বেশ কিছু জিনিসই প্রশ্নবিদ্ধ হয়ে ওঠে। প্রথমত, মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়কত্ব। টি-২০ ক্রিকেটে যেখানে প্রতিনিয়তই নতুন কিছু বের হচ্ছে, সেখানে তার অধিনায়কত্বের ধরনকে বড্ড সেকেলে মনে হবে। ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে ডানহাতি বোলার বা বাঁহাতি ব্যাটসম্যানের বিপক্ষে বাঁহাতি বোলার না আনার পুরোনো অলিখিত নিয়ম মেনে চলেন তিনি। তাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বেশ কয়েক বারই সুবিধাজনক অবস্হানে থেকে মোমেন্টাম হারিয়েছিল বাংলাদেশ।

মাহমুদউল্লাহকে বিশ্রাম দিয়ে নেতৃত্বে পরিবর্তন এনেছে বোর্ড। নুরুল হাসান সোহানের হাতে তুলে দেওয়া হয়েছে দায়িত্ব। যদিও তার পারফরম্যান্স নিয়ে খুব একটা আশাবাদী হওয়ার কারণ নেই। ২৯ ম্যাচে ১৩ ছুঁইছুঁই এভারেজ ও স্ট্রাইক রেট প্রায় ১১২। তবে তার আগ্রাসি মানসিকতা ও দলকে এক সুতোয় বাঁধার গুণ ঘরোয়া ক্রিকেটে বেশ পরিলক্ষিত। সেদিক থেকেই তার ওপর আস্হা রেখেছে বিসিবি। তাই সোহানের জন্য জিম্বাবুয়ে সিরিজ নিজেকে প্রমাণের চ্যালেঞ্জই বলা যায়।

গত বছর পূর্ণ শক্তির দল নিয়েও জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে পারেনি বাংলাদেশ। এবারের দলটাই অভিজ্ঞতাপূর্ণ না হলেও একেবারেই যে তরুণ সেটা বলারও উপায় নেই। বোলিং আক্রমণে নেতৃত্বের দায়িত্বটা মুস্তাফিজুর রহমানের কাঁধেই থাকবে। ব্যাটিংয়ে অন্য যে কারোর চেয়ে আফিফ হোসেন ধ্র‚বর প্রতি প্রত্যাশার মাত্রাটা বেশিই থাকবে টাইগার ক্রিকেট ভক্তদের।

সিনিয়ররা না থাকলেও প্রথম ম্যাচের আগে সেদিকে খুব একটা দৃষ্টি দিচ্ছে না দল। আফিফের কণ্ঠে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার আত্মবিশ্বাসই বেশি উঁকি দিচ্ছে, ‘আমি বর্তমানটা নিয়ে থাকার চেষ্টা করি, আমার ভূমিকাটা পালন করার চেষ্টা করি, আমার সেরাটা দেওয়ার চেষ্টা করি, দিন শেষে যাতে আমি বলতে পারি আমি আমার শতভাগ দিয়েছি। পরিকল্পনা অবশ্যই জেতার। আমরা চেষ্টা করব এখানে সবগুলো ম্যাচ জেতার।’ হারারেতে আজ বৃষ্টির খুব একটা সম্ভাবনা নেই। এদিকে সিরিজ সামনে রেখে ক্রেইগ আরভিনের নেতৃত্বে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে। চোটের কারণে স্কোয়াডে জায়গা পাননি দুই পেসার ব্লেসিং মুজারাবানি ও তেন্ডাই চাতারা।

জিম্বাবুয়ের টি-২০ স্কোয়াড

রায়ান বার্ল, রেজিস চাকাভা, চিভাঙ্গা টানাকা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), লুক জ›গুয়ে, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিওঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়াউচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, শন উইলিয়ামস।

ইত্তেফাক/জেডএইচডি