শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ই-নামজারিতে কিউআর কোডযুক্ত ডিসিআর-খতিয়ান চালু

আপডেট : ৩০ জুলাই ২০২২, ১৮:৩৪

ই-নামজারি প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআর-এর নতুন ফরমেটে কিউআর কোড সংযুক্ত করা হয়েছে। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ানে সহকারী কমিশনার (ভূমি) বা নাজিরের ম্যানুয়াল স্বাক্ষরের (সরাসরি হাতে প্রদত্ত কিংবা স্ক্যান/ছবি তুলে সংযুক্ত) প্রয়োজন নেই।

শনিবার (৩০ জুলাই) ভূমি মন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ানের এক মেইল বার্তায় তা জানায়। এর আগে গত ১৮ জুলাই ভূমি মন্ত্রনালয়ের সচিব মো. মুস্তাফিজুর রহমানের স্বাক্ষর করা  এক পরিপত্রে এর বিস্তারিত জানানো হয়। 

জানানো হয়, ভূমিসেবা জনবান্ধব করার প্রত্যয়ে ভূমির সকল সেবাকে ডিজিটাইজড করা হচ্ছে। তারই আলোকে ই-মিউটেশন প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআর এর নতুন ফরমেটে কিউআর কোড (Quick Response Code/ 2D bar code) সংযুক্ত করা হয়েছে। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত  ডিসিআর ও খতিয়ান-এর  সমতুল্য এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারোপযোগী। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান প্রাপ্তির পর ভূমি অফিস থেকে ম্যানুয়াল ডিসিআর / খতিয়ান সংগ্রহ করার প্রয়োজনীয়তা নেই।

ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা কাঠামো (https://land.gov.bd) অথবা সরাসরি ই-নামজারি ওয়েবসাইট (https://mutation.land.gov.bd) এ গিয়ে QR কোড স্ক্যান করে কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর এবং কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ানের বৈধতা সহজেই যাচাই করা যাবে। এই সংক্রান্ত একটি পরিপত্র ইতোমধ্যে জারি করা হয়েছে।

ইত্তেফাক/এনএ

এ সম্পর্কিত আরও পড়ুন

নামজারি ব্যবস্থাপনা অনলাইনে নিয়মিত ট্র্যাকিং হচ্ছে: ভূমিমন্ত্রী

‘৫ কোটি ১২ লক্ষ খতিয়ান অনলাইনে আপলোড হয়েছে’

ভূমি নিয়ে ২৪ ধরনের অপরাধ চিহ্নিত

‘১৬১২২’ নাম্বারে কল করে করা যাবে নামজারির আবেদন’

এ সম্পর্কিত আরও পড়ুন

ভূমি মন্ত্রণালয় সরকারের অন্যতম উন্নয়ন ও গতিশীল মন্ত্রণালয়: ভূমিমন্ত্রী