বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঠাকুরগাঁওয়ে ১৯ কঙ্কাল চুরির ঘটনায় মামলা

আপডেট : ৩১ জুলাই ২০২২, ১৬:০৯

পীরগঞ্জ উপজেলা সদরের পীরডাঙ্গী কবরস্থানের কিছু কবর থেকে ১৯টি কঙ্কাল চুরির ঘটনায় থানায় মামলা হয়েছে। দিনাজপুর থেকে প্রকাশিত একটি পত্রিকার প্রতিনিধি শমসের আলী বাদী হয়ে এ মামলা দায়ের করেন। 

শনিবার (২৯ জুলাই) মুন্সিপাড়ার এক মহিলাকে দাফন করতে আসা লোকজন বিভিন্ন কবর খোঁড়ার দৃশ্য দেখতে পান। এ খবর ছড়িয়ে পড়লে দ্রুত কবরস্থানে এসে নিজ নিজ স্বজনের কবর দেখার জন্য লোকজন ভিড় করতে থাকেন। 

জানা গেছে, এরূপ ১৯টি কবর খুঁড়ে কঙ্কাল চুরির ঘটনা শনাক্ত করা সম্ভব হয়, যার মধ্যে বাদী শমসের আলীর মায়ের কবর থেকে কঙ্কাল চুরির ঘটনাও রয়েছে। গত ১ বছরের মধ্যে যেসব লাশ কবর দেওয়া হয়েছে মূলত সেসব কবর প্রস্থে ১ ফুট ও দৈর্ঘ্যে ১ ফুট থেকে ৩ ফুট পর্যন্ত খুঁড়ে আবার মাটি চাপা দেওয়া হয়েছে। 

এ খবর পেয়ে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহাবুবুর রহমান ও পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন ওই দিন বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বিষয়টি অধিকতর তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তারা। 

মামলার বাদী শমসের আলী বলেন, ‘গত বছর ১৩ অক্টোবর আমার মা মৃত্যুবরণ করেন। শুক্রবার দিবাগত রাতে আমার মায়ের কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে। তাই বিবেকের তাড়নায় আমি মামলা করেছি।’

পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম মামলা রুজুর কথা স্বীকার করেন। তবে এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানান। 

ইত্তেফাক/এসজেড