শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

লাদেন পরিবারের ১০ লক্ষ পাউন্ড অনুদান পেলো প্রিন্স চার্লসের দাতব্য প্রতিষ্ঠান

আপডেট : ৩১ জুলাই ২০২২, ২১:৩০

এ বার ইংল্যান্ডের রাজ পরিবারের সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত একটি দাতব্য প্রতিষ্ঠানে বিপুল পরিমাণ অর্থ অনুদান দিলো বিন লাদেনের পরিবার। দাতব্য প্রতিষ্ঠানটি চালান প্রিন্স চার্লস। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য সানডে টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩-র ৩০ অক্টোবর, লন্ডনের ক্ল্যারেন্স হাউজে প্রিন্স চার্লসের সঙ্গে দেখা হয়েছিল লাদেন পরিবারের সদস্য তথা সম্পর্কে ওসামার ভাই বকর বিন লাদেনের। সেখানেই তার দাতব্য প্রতিষ্ঠান, ‘প্রিন্স অব ওয়েলস চ্যারিটেবল ফান্ডে’ অনুদান দিতে চেয়ে ইচ্ছা-প্রকাশ করেন বকর। প্রতিষ্ঠানের অনেকেই তাতে আপত্তি জানালেও সম্মতি দেন চার্লস। ঘটনাচক্রে তার বছর দুয়েক আগেই পাকিস্তানে মৃত্যু হয়েছে ওসামা বিন লাদেনের।

অনুদান নেওয়ার ক্ষেত্রে প্রিন্সের উপদেষ্টারা বারণ করলেও, অর্থ নেওয়ার আগে সব দিক খতিয়ে দেখা হয়েছিল বলেই জানিয়েছেন পিডব্লুসিএফ চেয়ারম্যান ইয়ান চেশিয়ার। ওই পরিবার বা সদস্যদের বিরুদ্ধে কোনও অভিযোগ নেই বলেও জানানো হয়েছে।

এর আগে সৌদির এক ধনকুবেরের কাছ থেকেও অনুদান নেওয়া নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। সে ক্ষেত্রে অভিযোগ ছিল, সৌদির ব্যবসায়ী মাহফুজ মারেই মুবারক বিন মাহফুজ ব্রিটেনের রাজপরিবার থেকে সম্মান এবং ইংল্যান্ডের নাগরিকত্বের প্রতিশ্রুতির বিনিময়ে চার্লসের দাতব্য প্রতিষ্ঠানে অঢেল অনুদান দিয়েছেন। মাহফুজ অবশ্য যাবতীয় অভিযোগ অস্বীকার করেন।

ইত্তেফাক/এএইচপি