বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আগস্টজুড়ে শোক কর্মসূচি যুবলীগের

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৪:১৬

শোকাবহ আগস্ট মাসজুড়ে বিস্তারিত কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। মাসব্যাপী কেন্দ্রীয় যুবলীগের গৃহীত শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য সকল সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড শাখার সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. মাইনুল হোসেন খান নিখিল।

যুবলীগের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, পহেলা আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত প্রতিদিন যুবলীগ কেন্দ্রীয় কার্যালয়ে কোরআন খতম বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহিদদের স্মরণে দোয়া ও ২৩ বঙ্গবন্ধু এভিনিউ-এ অসহায়-দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে। দেশব্যাপী “শোকাবহ আগস্ট" শীর্ষক ব্যানার, ফেস্টুন, পোস্টার, বিলবোর্ড প্রদর্শন করা হবে।

৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মদিন উপলক্ষে আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, মিলাদ, দোয়া মাহফিল এবং তবারক বিতরণ করা হবে। এদিন ‘তারুণ্যের জেগে ওঠার নাম শেখ কামাল’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

৮ আগস্ট মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, মিলাদ, দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হবে।

‘বঙ্গমাতা: শুদ্ধতম বাঙালি নারীর প্রতীক’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১৩ আগস্ট ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের উদ্যোগে “১৫ আগস্টে নিহত শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা সভা ও অসহায়-দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।

১৪ আগস্ট ঢাকা মহানগর যুবলীগ উত্তরের উদ্যোগে ১৫ আগস্টে নিহত শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা সভা ও অসহায়-দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ঐতিহাসিক ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন ও টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে আওয়ামী যুবলীগের প্রতিনিধি দলের শ্রদ্ধা নিবেদন শেষে টুঙ্গিপাড়া মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং তবারক বিতরণ করা হবে। এছাড়াও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দেশের সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগাডোসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হবে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের বিশেষ প্রকাশনা ‘চেতনায় বঙ্গবন্ধু’ গ্রন্থ প্রকাশ হবে। ১৫ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচিতে যুবলীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করবেন। ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা দিবস উপলক্ষে ২৩, বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কর্মসূচিতে অংশগ্রহণ করবেন দলটির নেতাকর্মীরা। এদিন দেশের সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগাডোসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে ২৩ আগস্ট আওয়ামী যুবলীগের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ২৪ আগস্ট নারী নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচিতে অংশ নেবেন যুবলীগের নেতাকর্মীরা। সকল সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ডে জাতীয় শোক দিবস এবং শোকের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ভাষণ প্রতিযোগিতা, ‘বঙ্গবন্ধু'র গল্প শোনো’ কর্মসূচিসহ অসহায়-দুঃস্থদের মাঝে রান্না করা খাবার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। উল্লেখ্য, বন্যা দুর্গত এলাকায় বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা ও ফ্রি স্বাস্থ্যসেবা কার্যক্রম চলমান থাকবে।

ইত্তেফাক/এমএএম