রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়া আগ্রাসনের পর খাদ্য শস্যের প্রথম চালান ছেড়েছে ইউক্রেন

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৭:৪৮

ইউক্রেনে গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর দেশটির খাদ্য শস্যের প্রথম চালান সোমবার সকালে ওডিসা বন্দর ছেড়ে গেছে। কৃষ্ণ সাগরে মস্কোর নৌ অবরোধ তুলে নেওয়ার ব্যাপারে এক ঐতিহাসিক চুক্তির আওতায় এ জাহাজ বন্দর ছেড়ে গেল। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এমন ঘোষণাকে স্বাগত জানান। তুরস্কের পাশাপাশি তিনি এ চুক্তির ব্যাপারে মধ্যস্থতা করেন। এদিকে কিয়েভ জানায়, মস্কো তাদের পক্ষে এ চুক্তি ধরে রাখলে এটি ‘বিশ্বের জন্য পরিত্রাণ’ বয়ে আনবে।

সংঘাতপূর্ণ ইউক্রেন থেকে খাদ্য পণ্যের সরবরাহ পাঁচ মাস বন্ধ থাকায় তা খাদ্য সামগ্রির দাম বৃদ্ধিতে প্রভাব ফেলেছে। এতে বিশ্বের একেবারে দরিদ্র দেশগুলো বিশেষভাবে ক্ষতির মুখে পড়েছে। ইউক্রেন হচ্ছে বিশ্বের খাদ্য শস্য রফতানির বৃহত্তম দেশগুলোর অন্যতম।

কর্মকর্তারা জানান, সিয়েরা লিওনে নিবন্ধন করা রাজনি মালবাহী জাহাজ ২৬,০০০ টন ভুট্টা নিয়ে মাইন অপসারণ করে ফেলা কৃষ্ণ সাগরের একটি বিশেষ করিডোর দিয়ে তার গন্তব্যের উদ্দেশে এগিয়ে চলে।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাহাজটি ২ আগস্ট ইস্তাম্বুলে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।’ গত মাসে ইউক্রেন ও রাশিয়া এ যুগান্তকারি চুক্তি স্বাক্ষর করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর যুদ্ধরত পক্ষগুলোর অংশগ্রহণে এটি ছিল প্রথম গুরুত্বপূর্ণ চুক্তি।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া  

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ফের হুঁশিয়ারি 

ইউক্রেনের পিস্কি গ্রাম দখলের দাবি রাশিয়ার 

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া' 

এ সম্পর্কিত আরও পড়ুন

'যুদ্ধের সমাপ্তি মানে ক্রিমিয়া ইউক্রেনের দখলে আসা' 

ইউরোপজুড়ে পারমাণবিক বিপর্যয়ের শঙ্কা 

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার 'হুঁশিয়ারি'

মার্কিন তৈরি রাডার, ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি রাশিয়ার