শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভর্তুকি মূল্যে টিসিবির নিত্যপণ্য বিক্রি শুরু হচ্ছে আগামীকাল

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৯:০৬

আগামীকাল মঙ্গলবার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভর্তুকি মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি কার্যক্রম। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আগামীকাল রাজধানীতে আনুষ্ঠানিকভাবে পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করবেন। সারা দেশের এক কোটি কার্ডধারী পরিবার পর্যায়ক্রমে টিসিবির পণ্য কিনতে পারবেন।

এই দফায় নিম্ন আয়ের কার্ডধারী ভোক্তা দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ কিনতে পারবেন। প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, এক কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা দরে বিক্রি হবে। তবে পেঁয়াজ বিক্রি হবে শুধু সিটি করপোরেশন এলাকা ও টিসিবির আঞ্চলিক কার্যালয় সংশ্লিষ্ট জেলাগুলোতে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাসসকে জানান, ‘এই দফায় টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম আগামীকাল শুরু হয়ে চলবে ১৪ আগস্ট পর্যন্ত।এবার এক কোটি কার্ডধারীর সবাই পণ্য কিনতে পারবেন এবং কোন ধরনের বিশৃঙ্খলা থাকবে না বলে আশা করছি।’

টিসিবি জানায়, ঢাকা মহানগরীসহ সারা দেশের নির্দিষ্ট পরিবেশকের দোকান থেকে ভোক্তারা এই পণ্য নিতে পারবেন। তবে সারা দেশে এই পণ্য এক দিনেই বিক্রি শুরু হবে না। সিটি করপোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশকদের তালিকা করে নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পণ্য দেবে সংস্থাটি।

এখন আগের মতো ট্র্যাকে করে পণ্য বিক্রি করছে না টিসিবি। শুধু পরিবার কার্ডের মাধ্যমে পরিবেশকের দোকানে বা নির্দিষ্ট স্থানে পণ্য বিক্রি করা হচ্ছে। আগে পণ্য বিতরণে যে বিশৃঙ্খলা হতো, এতে তা  দূর হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি