শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈশ্বরদীতে ঢেঁড়শ কেজি তিন টাকা

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৯:৪২

বাজারে ভালো দাম না পাওয়ায় ঈশ্বরদীর ঢেঁড়শচাষিরা বিপাকে পড়েছেন। এখানকার পাইকারি বাজারে প্রতি কেজি ঢেঁড়শ তিন টাকা দরে বিক্রি হচ্ছে। কম দামের ঢেঁড়শ এখন গোখাদ্য হিসেবেও ব্যবহার হচ্ছে। এতে কৃষকদের উৎপাদন খরচ তো দূরের কথা বাজরজাতকরণের পরিবহন খরচ তোলাই দায় হয়েছে।

জানা যায়, ঢেঁড়শের কারণে মুলাডুলি ও আবেদ মোড়ে গড়ে উঠেছে বিশাল পাইকারি বাজার। এই বাজারের বিভিন্ন আড়ত থেকে পাইকারি ব্যবসায়ীরা প্রতিদিন ৬০-৭০ ট্রাক ঢেঁড়শ কিনে রাজধানী ঢাকা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, খুলনাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠাচ্ছেন। 

আবেদ মোড় এলাকার ঢেঁড়শচাষি ছত্র মণ্ডল জানান, ঈদুল আজহার ১০ দিন আগে থেকে ঈদ-পরবর্তী সময়ে ঈশ্বরদীর পাইকারি বাজারে প্রতি কেজি ঢেঁড়শ তিন টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে। অথচ খেত থেকে প্রতি কেজি ঢেঁড়শ ওঠাতে শ্রমিককে দিতে হয় চার টাকা। এছাড়াও সবজি আড়তে নিয়ে আসতে পরিবহন ভাড়া গুনতে হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা। অনেকে গরুকে খাওয়ানোর জন্য ঢেঁড়শ কিনে নিয়ে যাচ্ছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিতা সরকার বলেন, অন্যান্য সবজির তুলনায় ঢেঁড়শের ফলন ভালো হওয়ায় বাজারে আমদানি বেশি হচ্ছে। তাই স্থানীয় বাজারে দাম কমে গেছে। 

ইত্তেফাক/এআই