মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিয়ন্ত্রণহীন ক্যালিফোর্নিয়ার দাবানল : পুড়ে গেছে ৫১ হাজার একরের বেশি বনাঞ্চল

আপডেট : ০২ আগস্ট ২০২২, ০১:০৫

চলতি বছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না আগুনের তীব্রতা। এরই মধ্যে ৫১ হাজার একরের বেশি বন পুড়ে গেছে। বাড়ানো হয়েছে উদ্ধার কার্যক্রম। সিবিএস নিউজ

তাপমাত্রা বাড়ায় পরিস্থিতি আরো খারাপ হয়েছে। ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ম্যাককিনি দাবানলের বিরুদ্ধে লড়াইরত ক্রুরা গরম, ঝোড়ো বাতাসসহ নানা প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়েছেন। তাছাড়া পুড়ে ছারখার হয়ে যাচ্ছে ক্যালিফোর্নিয়ার ক্ল্যামাথ জাতীয় অরণ্য। ঝোড়ো বাতাস বইতে থাকায় দাবানলও ভয়াবহ আকার নিচ্ছে। যার জেরে ঐ বনসংলগ্ন শহরগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর কাজ শুরু হয়েছে। ক্ল্যামাথ ঘেঁষা সিস্কিইউ কাউন্টিতে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে ক্যালিফোর্নিয়ার প্রশাসন। গত শুক্রবার থেকে ক্ল্যামাথ বনে দাবানল ছড়িয়ে পড়তে শুরু করেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মন্টানার এলমো শহর। প্রায় ২৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে আগুন।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উত্তরে সিস্কিইউ কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানলের কারণে সালমন-চ্যালিস জাতীয় অরণ্যের ১৭৪ দশমিক ৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকা পুড়ে গেছে। দমকল বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ওরেগন স্টেট লাইনের কাছে একটি গ্রামেও আগুন ছড়িয়ে পড়েছে। ক্ল্যামাথ বনের মুখপাত্র ক্যারোলিন কুইন্টানিলা বলেন, জঙ্গলে বাতাস জোরে বইছে। যার জেরে আগুন নিয়ন্ত্রণে আনতেও সমস্যা হচ্ছে। আগুন দ্রুত ছড়াচ্ছেও।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন সিনেটে বিল পাস

ইরানের সঙ্গে বোঝাপড়ার ক্ষেত্রে অগ্রগতির আশা

চীন সীমান্তে সামরিক মহড়ায় যাচ্ছে যুক্তরাষ্ট্র-ভারত

করোনা নেগেটিভ বাইডেন, তবুও আছেন আইসোলেশনে

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনের সহযোগিতা স্থগিতের সিদ্ধান্ত দায়িত্বজ্ঞানহীন: ব্লিঙ্কেন

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ৪

যুক্তরাষ্ট্রে আগুনে শিশুসহ ১০ জনের মৃত্যু

গুরুত্বপূর্ণ ইস্যু সমাধানে যুক্তরাষ্ট্র-চীনের সহযোগিতা ছাড়া ‘কোন উপায়’ নেই: গুতেরেস