মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাবির 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষায় পাসের হার ৩৮.৯ শতাংশ

উত্তীর্ণ ৬ হাজার ৯৪১ জন ও অকৃতকার্য ৮ হাজার ৫১৪ জন

আপডেট : ০২ আগস্ট ২০২২, ১৮:৩১

২০২১-২২ শিক্ষাবর্ষের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক  প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের প্রকাশিত ফলাফলে সর্বোচ্চ নম্বর উঠেছে ৯২ দশমিক ৭৫। এবছর এই ইউনিটে গড় পাশের হার ৩৮ দশমিক ৯ শতাংশ। মঙ্গলবার (২ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় ড. মোহাম্মদ কুদরত-ই-খুদা একাডেমিক ভবনে বিজ্ঞান অনুষদের সভা কক্ষে প্রকাশিত ফলাফল সূত্রে এ তথ্য জানা যায়।

প্রাপ্ত তথ্য অনুসারে, এবছর সি ইউনিটে ভর্তি পরীক্ষা ৪ শিফটে অনুষ্ঠিত হয়েছে। গ্রুপ-১ মোট আবেদনকারী ছিল ১৭ হাজার ৬৮৩ জন। এরমধ্যে উপস্থিত ছিলেন ১৫ হাজার ৬৬৫ জন এবং অনুপস্থিত ২ হাজার ১৮ জন। উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ৯৪১ জন এবং অকৃতকার্য হয়েছেন ৮ হাজার ৫১৪ জন। পাশের হার ৪৪ দশমিক ৩১ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮৭ দশমিক ৫৫। 

এছাড়া গ্রুপ-১ এ অ-বিজ্ঞান মোট আবেদনকারী ছিল ১হাজার ৬৭৫ জন। যারমধ্যে উপস্থিত ছিলেন ১ হাজার ৫৭২ জন ও অনুপস্থিত ছিলেন ১০৩ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১ হাজার ২৫২ জন এবং অকৃতকার্য হয়েছেন ৩১৫ জন। এখানে গড় পাশের হার ৭৯ দশমিক ৬৪ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৮৪ দশমিক ৮৫। 

গ্রুপ-২ এ মোট আবেদনকারী ছিল ১৭ হাজার ৬৮৪ জন। যারমধ্যে উপস্থিত ১৫ হাজার ৭৫৫ জন ও অনুপস্থিত ১ হাজার ৯২৯ জন। এই গ্রুপে পাশ করেছেন ৬ হাজার ৭৩৭ জন ও অকৃতকার্য হয়েছেন ৮ হাজার ৮০০ জন। এ গ্রুপে পাশের হার ৪২ দশমিক ৭৬ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৭৫। 

গ্রুপ-৩ এ মোট আবেদনকারী ছিল ১৭ হাজার ৬৮৪ জন। যারমধ্যে উপস্থিত ছিলেন ১৫ হাজার ৬৮৪ জন ও অনুপস্থিত ২ হাজার। এ গ্রুপে কৃতকার্য হয়েছেন ৫ হাজার ৬২৫ জন এবং অকৃতকার্য ৯ হাজার ৮৩২ জন। পাশের হার ৩৫ দশমিক ৩৭ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৮৪ দশমিক ০৫। 

গ্রুপ-৪ মোট আবেদনকারী ছিল ১৭ হাজার ৬৮৪ জন। যারমধ্যে উপস্থিত ছিলেন ১৫ হাজার ৭৩৪ জন ও অনুপস্থিত ছিলেন ১ হাজার ৯৫০ জন। এ গ্রুপে পাশ করেছেন ৪ হাজার ৬৯২ ও অকৃতকার্য হয়েছেন  ১০ হাজার ৮০৭ জন। এ গ্রুপে গড় পাশের হার ২৯ দশমিক ৯৭ শতাংশ। সর্বোচ্চ নম্বর ৮৩ দশমিক ৪০।

সি ইউনিটের সমন্বয়ক ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক সাহেদ জামান বলেন, সর্বোচ্চ সতর্কতার মধ্য দিয়ে আমরা পরীক্ষার সকল খাতা মূল্যায়ন করেছি। ফলাফল যাচাই-বাছাই শেষে এবছর গড় পাশের হার ৩৮.৯ শতাংশ। 

এসময় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়া ও রেজাল্ট প্রকাশ করারসহ আগে-পরে সব কাজ সম্পন্ন করা খুবই কষ্টসাধ্য ব্যাপার। তবে তারা সবকিছু সুন্দরভাবে সম্পন্ন করেছে, তাই সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। এ ফলাফলে সর্বোচ্চ মেধার মূল্যায়ন হয়েছে বলে জানান উপাচার্য। 

এসময় সি ইউনিটের কো-অর্ডিনেটর এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শাহেদ জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবাইদুর রহমান, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ সংশ্লিষ্ট ডীন ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৭৮ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। সি ইউনিটে ১ হাজার ৫৫৮টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন করেছিলেন ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

রাবিতে প্রক্সিকাণ্ডে জড়িতদের ফল বাতিল

রাবি ভর্তি পরীক্ষার ‘এ’ ও ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

রাবিতে 'এ' ইউনিটে ভর্তির লিখিত ও ব্যবহারিক পরীক্ষা শুরু ১১ আগস্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পন্ন

এ সম্পর্কিত আরও পড়ুন

রাবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

রাবির ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়া ৩ জনের কারাদণ্ড

রাবিতে চলছে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা 

রাজশাহীতে ভোগান্তিতে পড়েন ভর্তিচ্ছুরা