বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাবি ভর্তি পরীক্ষার ‘এ’ ও ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

আপডেট : ০২ আগস্ট ২০২২, ২২:৪৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ এবং ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। এ ইউনিটে গড় পাশের হার ৫৫ দশমিক ৩৪ শতাংশ। অন্যদিকে বি ইউনিটে গড় পাশের হার ৪০ দশমিক ৯৩ শতাংশ। মঙ্গলবার (২ আগস্ট) রাত ৮টার পর বিশ্ববিদ্যালয়ের ডীন কমপ্লেক্সে এই দুই ইউনিটের ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

এসময় উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল ইসলাম, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে এবং এ ইউনিটের প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াস হোসেন সহ ইউনিটভুক্ত অনুষদসমূহের অধিকর্তা ও সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ফল প্রকাশকালে উপাচার্য বলেন, গুণগত মানের প্রশ্ন তৈরি ও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার পাশাপাশি নির্ভুল যাচাই-বাছাই শেষে সঠিক ফলাফল প্রকাশ করা এক মহাযজ্ঞ। সব কিছু সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতাকারী সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এমনকি এ ফলাফলে মেধার সর্বোচ্চ মূল্যায়ন হয়েছে বলে জানান উপাচার্য। 

এ ইউনিটে ৫৫ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে গ্রুপ-১ এ পাশের হার ৪৮ দশমিক ৯০ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮২ দশমিক ৮০। গ্রুপ-২ এ পাশের হার ৫৯ দশমিক ৭৪ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৭৫। গ্রুপ-৩ এ পাশের হার ৬২ দশমিক ৩৩ ও সর্বোচ্চ নম্বর ৯৩ দশমিক ১৫। গ্রুপ-৪ এ পাশের হার ৫০ দশমিক ৩৯ শতাংশ এবং সর্বোচ্চ নম্বর ৮৪ দশমিক ৬৫। 

অন্যদিকে বি ইউনিটে ৪০ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে গ্রুপ-১ এ পাশের হার ৪৯ দশমিক ৯৫ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮৫ দশমিক ৭০। গ্রুপ-২ এ পাশের হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮০ দশমিক ১০। গ্রুপ-৩ এ পাশের হার ৩৬ দশমিক ৮৫ ও সর্বোচ্চ নম্বর ৭৪ দশমিক ১০। 

২০২১-২২ শিক্ষাবর্ষে এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৬ জুলাই। এ পরীক্ষায় উপস্থিত ছিলেন ৬১  হাজার ৯০ জন শিক্ষার্থী। গড় উপস্থিতর হার ছিল ৯০ দশমিক ৮৬ শতাংশ। অপর দিকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৭ জুলাই। এ পরীক্ষায় উপস্থিত ছিলেন ৩৩ হাজার ৬৮৫ জন শিক্ষার্থী। গড় উপস্থিতর হার ছিল ৮৭ দশমিক ২২ শতাংশ। 

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল www.admission.ru.ac.bd- থেকে দেখা যাবে। 

ইত্তেফাক/ইআ