রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার মার্কিন নিষেধাজ্ঞায় পুতিনের ‘বান্ধবী’ কাবায়েভা

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ১০:৪৩

অবসরপ্রাপ্ত অলিম্পিক রিদমিক জিমন্যাস্ট অ্যালিনা কাবায়েভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার। রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠজনদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। এর আগে যুক্তরাজ্য সরকার তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন ট্রেজারি বিভাগ স্থানীয় সময় মঙ্গলবার (২জুলাই) রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের এই বান্ধবীর ওপর এ নিষেধাজ্ঞা জারি করে।

কাবায়েভার সঙ্গে পুতিনের সম্পর্কের বিষয়টি দীর্ঘদিন ধরে অস্বীকার করে আসছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। এ সম্পর্কিত একটি পত্রিকার খবরের প্রতিক্রিয়ায় পুতিন বলেছিলেন, আমি সবসময় তাদের অপছন্দ করে আসছি যারা অন্যের বিষয়ে নাক গলায় এবং মানুষের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করে।

এদিকে যুক্তরাজ্য সরকার বলছে, রাশিয়ার সরকারি তথ্যে দেখা গেছে পুতিন মূল্যবান সম্পদের মালিক। এসব সম্পদের মধ্যে রয়েছে সেন্ট পিটাসবুর্গের একটি ছোট ফ্ল্যাট, ১৯৫০ দশকের সোভিয়েত আমলের দুটি প্রাইভেটকার এবং একটি ছোট গ্যারেজ।

গত ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে যুদ্ধ শুরুর নির্দেশ দেওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৪০ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের অলিগার্চসহ রাশিয়ার ১ হাজারের বেশি প্রভাবশালী ব্যক্তি এবং শতাধিক সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য।

অবসরপ্রাপ্ত অলিম্পিক রিদমিক জিমন্যাস্ট অ্যালিনা কাবায়েভা

আবার ওয়াল স্ট্রিট জার্নাল অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের তদন্তে দেখা যায়, কাবায়েভা পুতিনের প্রভাব এবং ব্যক্তিগত সম্পদের সুবিধা ভোগ করছেন। কাবায়েভা সেই সম্পদের কিছু অংশ বিদেশে লুকিয়ে রেখেছেন বলে মার্কিন কর্মকর্তারা সন্দেহ করছেন।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই গত ফেব্রুয়ারিতে পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জো বাইডেন প্রশাসন। আর এপ্রিলের শুরুর দিকে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-৭ ভুক্ত দেশগুলো পুতিনের প্রাপ্তবয়স্ক দুই সন্তান মারিয়া ভোরোনৎসোভা এবং ক্যাটেরিনা তিখোনোভার বিরুদ্ধে নিষেধাজ্ঞার খড়গ চালিয়েছে।

কিন্তু পুতিনের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের গুঞ্জন থাকলেও অলিম্পিক স্বর্ণপদকজয়ী জিমন্যাস্ট কাবায়েভার বিরুদ্ধে পশ্চিমারা এতদিন নিষেধাজ্ঞা আরোপ করেনি। রাশিয়ান কিছু সংবাদপত্র তাকে দেশের ‌‘সিক্রেট ফার্স্ট লেডি’ বলে অভিহিত করে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ হামলা, নিহত ১  

পরস্পরকে দুষছে ইউক্রেন-রাশিয়া  

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার ফের হুঁশিয়ারি 

ভেন্টিলেশনের বাইরে রুশদি, কথাও বলতে পারছেন

এ সম্পর্কিত আরও পড়ুন

সালমান রুশদিকে ছুরিকাঘাতের ঘটনায় হত্যাচেষ্টা মামলা

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

ইউক্রেনের পিস্কি গ্রাম দখলের দাবি রাশিয়ার 

'দীর্ঘস্থায়ী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া'