মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তাইওয়ানকে দেওয়া অঙ্গীকার আমরা ভঙ্গ করবো না: পেলোসি 

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ১৩:৩৪

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, চীনের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সত্ত্বেও তার প্রতিনিধিদলের তাইওয়ান সফর ছিল দ্বীপ দেশটির প্রতি তাদের সমর্থন প্রদর্শন। বুধবার (৩ জুলাই) সকালে তাইওয়ানের প্রেসিডেন্টের দফতরে দেশটির প্রেসিডেন্ট এবং আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে ওয়াশিংটনের এমন অবস্থানের বিষয়টি স্পষ্ট করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

এদিন প্রেসিডেন্টের দফতরে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গেও বৈঠকে মিলিত হন পেলোসি। এ সময় তিনি বলেন, ‘আজ আমাদের প্রতিনিধি দল তাইওয়ানে এসেছে দ্ব্যর্থহীনভাবে জানিয়ে দিতে যে আমরা তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ভঙ্গ করবো না এবং আমরা আমাদের স্থায়ী বন্ধুত্বের জন্য গর্বিত।’

তিনি আরও বলেন, একটি বিষয় স্পষ্ট করতেই আমাদের প্রতিনিধি দল এখানে এসেছে। আর সেটি হলো যুক্তরাষ্ট্র তাইওয়ানকে পরিত্যাগ করবে না। তাইপের সঙ্গে ওয়াশিংটনের একাত্ম থাকার বিষয়টি এখন অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তাইওয়ানসহ বাকি দুনিয়ায় গণতন্ত্র রক্ষায় যুক্তরাষ্ট্রের সংকল্পের কথাও জানান পেলোসি। কঠিন চ্যালেঞ্জের মধ্যে থেকেও তাইওয়ানের সমৃদ্ধ গণতন্ত্রের জন্য দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের প্রশংসা করেন মার্কিন স্পিকার।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনে আবারও লকডাউন: আটকা পড়েছে ৮০ হাজার পর্যটক 

তাইওয়ান সরকারের ওয়েবসাইটে চীনের পতাকা লাগালো হ্যাকাররা

চীন ছাড়তে ৬ লাখেরও বেশি নাগরিকের অনুরোধ

দিল্লির আপত্তি, চীনা জাহাজের আসা পিছিয়ে দিলো কলম্বো

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনার কারণে চীনে আটকা ৮০ হাজার পর্যটক

চীন সীমান্তে সামরিক মহড়ায় যাচ্ছে যুক্তরাষ্ট্র-ভারত

তাইওয়ানে শান্তি-স্থিতিশীলতা চান জাপানের প্রধানমন্ত্রী 

পেলোসির তাইওয়ান সফর যেভাবে বাইডেনের জন্য মাথাব্যথার কারণ