শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডিএনসিসিতে চালু হচ্ছে স্মার্ট পার্কিং

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ১৯:১৫

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, যেখানেই পার্কিং ব্যবস্থা দেওয়া হচ্ছে সেখানেই শুরু হয়ে যাচ্ছে মাস্তানি। বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সড়কে কোনো পার্কিং ইজারাদার নেই। ইজারাদারদের সিস্টেমে আনতে স্মার্ট পার্কিং ব্যবস্থা আগামী মাস থেকে চালু হচ্ছে। ঢাকা শহরে প্রথম পর্যায়ে ৫০০ স্মার্ট কার পার্কিং শুরু করতে যাচ্ছি। বুধবার (৩ আগস্ট) দুপুরে রাজধানীর গুলশান-২ নগর ভবনে ‘স্মার্ট হাট, স্মার্ট বাংলাদেশ’ অভিজ্ঞতা বিনিময় সভায় তিনি এসব কথা বলে। 

ডিএনসিসির মেয়র বলেন, প্রথম অবস্থায় গুলশান-বনানীতে ৫০০ স্মার্ট কার পার্কিং চালু করছি। পাইলট প্রজেক্ট হিসেবে এটা চালু হবে। এই প্রজেক্ট সফল হলে, পর্যায়ক্রমে রাজধানীর উত্তর সিটি করপোরেশনের অন্যান্য স্থানেও এই পার্কিং ব্যবস্থা কার্যকর করা হবে। 

ডিএনসিসিতে কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশা নিবন্ধন দেওয়া হবে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে ২৮ হাজার রিকশার লাইসেন্স দেওয়া ছিল। কিন্তু এখন প্রায় দশ লাখের বেশি রিকশা চলছে। এগুলো কোনো শৃঙ্খলার মধ্যে নেই, কোনো ডেটাবেইস নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগের অনিবন্ধিত রিকশা তুলে দিয়ে নতুন করে কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশা নিবন্ধন দেব। কিউআর স্ক্যান করলেই বোঝা যাবে এই রিকশা কোথাকার, মালিক কে, গ্যারেজ কোথায়। অর্থাৎ যাবতীয় তথ্য পাওয়া যাবে এই কিউআর কোডের মাধ্যমে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডিরেক্টর খোরশেদ আলম, শাহ জিয়াউল হকসহ ডিএনসিসির কাউন্সিলর এবং কর্মকর্তারা।


ইত্তেফাক/এনএ/এএএম

ইত্তেফাক/এএএম