বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রোমে লুৎফর রহমান খানের ১৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত

আপডেট : ০৩ আগস্ট ২০২২, ২৩:৩৫

ইতালিতে সর্ব প্রথম অভিবাসী আন্দোলনের পথ প্রদর্শক ও  বাংলাদেশ এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি লুৎফর রহমান খান এর ১৩ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে একটি স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

পাবনা জেলা সমিতি আয়োজিত একটি স্থানীয় রেস্টুরেন্টের হল রুমে অনুষ্ঠিত এই স্মরণসভার সভাপতিত্ব করেন পাবনা জেলা সমিতির সভাপতি  হাসাদুর রহমান হান্নান। পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম রেজা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনার অগ্রজ ও কমিউনিটি ব্যক্তিত্ব নজরুল ইসলাম মুকুল। তিনি লুৎফর রহমান খানের বিভিন্ন গুণের প্রতি আলোকপাত করেন যা লুৎফর রহমান খানকে একজন অবিসংবাদিত নেতা বানিয়েছিল। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা সমিতির সভাপতি নাসির উদ্দিন মানিক, কাফ সি সি এলের কর্ণধার ও ইমিগ্রেশন এক্সপার্ট মোক্তার হোসেন, সংগঠনের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক পরিতোম সাহা, সাংবাদিক মনিরুজ্জামান মনির, আমির হোসেন লিটন। কুষ্টিয়া জেলা সমিতির দপ্তর সম্পাদক ওয়াহিদুজ্জামান মন্টু। 

এই সময় বক্তারা বলেন, প্রবাসী ব্যবসায়ী  বাংলাদেশিদের তিনি অর্থনৈতিক মুক্তি দিয়েছিলেন সংগ্রামের মধ্যে দিয়ে। তিনি অভিন্ন একটি বাংলাদেশ গড়তে চেয়েছিলেন ইতালিতে। আজ ইতালিতে সভা সমিতি সংগঠনের অভাব নেই কিন্তু লুৎফর রহমান খানের আদর্শ ও দর্শনকে ধারণ করে রাখার প্রচেষ্টা একেবারেই হচ্ছেনা। আমরা ভুলে যেতে চাই তাকে। কিন্তু ইতিহাস কখনো মুছে ফেলা যায় না, তা বহমান।  

বক্তারা আরো বলেন, আগামীতে লুৎফর রহমান খানের উপর একটি ডকুমেন্টারি প্রস্তুত করতে হবে, যার মাধ্যমে  তার মেধা, মনন, আদর্শ ও দর্শনকে প্রবাসী বাংলাদেশিদের সামনে উপস্থাপন হবে এবং বাংলা কমিনিউনিটি তার স্বপ্ন পূরণ এর লক্ষে কাজ করে যাবে। 

বিশেষ বক্তা ছিলেন সংগঠনের সহ সভাপতি মাসুদ করিম, যুগ্ম সাধারণ সম্পাদক নান্নু শেখ, উদ্বোধনী বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক সুজন মিয়া। এ সময় আরো উপস্থিত ছিলেন উপদেষ্টা রেজাউল ইসলাম রেজা, সহ সভাপতি ঝন্টু সরকার, বকুল হাসনাত , সহ সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম  আরিফ, নাজমুল হোসেন বিপুল,  সহ সাংগঠনিক সম্পাদক মো. রানা, দপ্তর সম্পাদক সঞ্জীব সাহা সহ অনেকে। শেষে তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। 

ইত্তেফাক/ইআ