বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সৌদি ও আমিরাতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করছে যুক্তরাষ্ট্র

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ০০:৪০

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে ৫০০ কোটি ডলারের বেশি মূল্যের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে।

সৌদি আরবে দুই দেশের নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের দুই সপ্তাহের মাথায় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির এ ঘোষণা দেওয়া হলো। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, সৌদি আরব তাদের কাছ থেকে ৩০০ প্যাট্রিয়ট এমআইএম-১০৪ই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনবে। এ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে হামলার চেষ্টাকারী বিমানসহ দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা যাবে। যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র, এগুলোর পরিচালনায় ব্যবহৃত যন্ত্রপাতি, প্রশিক্ষণ এবং খুচরা যন্ত্রাংশ কেনা বাবদ ৩০৫ কোটি ডলার খরচ করতে হবে দেশটিকে। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সম্প্রতি সৌদি আরবকে রকেট হামলার হুমকি দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, সৌদি আরব যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে যাচ্ছে, তা দিয়ে হুতি বিদ্রোহীদের চালানো ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকিয়ে দেওয়া যাবে। আলাদা করে সংযুক্ত আরব আমিরাতের কাছে ২২৫ কোটি ডলার মূল্যের থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রি করবে যুক্তরাষ্ট্র।

সংযুক্ত আরব আমিরাতকে লক্ষ্য করেও সম্প্রতি হুতি বিদ্রোহীরা রকেট হামলা চালিয়েছিল। তবে দেশটিতে মার্কিন সেনাবাহিনী পরিচালিত প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এটি প্রতিহত করা হয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলেছে, প্রস্তাবিত জিনিসগুলো কেনার মধ্য দিয়ে অঞ্চলটিতে বর্তমান ও ভবিষ্যৎ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবিলায় আমিরাতের সক্ষমতা বাড়বে।

ইত্তেফাক/ইআ