বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অ্যাওয়ার্ডপ্রাপ্ত সাংবাদিকদের সংবর্ধনা দিল ঢাকা কলেজ সাংবাদিক সমিতি 

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ১৭:২২

জাতীয় গণমাধ্যমে বিশেষ অবদান রাখায় সম্প্রতি বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস)।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ঢাকা কলেজ সাংবাদিক সমিতির (ঢাকসাস) নিজস্ব কার্যালয়ে এ সংবর্ধনার  আয়োজন করা হয়। 

সংবর্ধনাপ্রাপ্তরা হচ্ছেন— ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার আবু সালেহ সায়াদাত রিমন, বাংলাভিশনের স্টাফ রিপোর্টার ও ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাবেক সহ-সভাপতি কেফায়েত শাকিল এবং দৈনিক আমার সংবাদের নিজস্ব প্রতিবেদক ও ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মাহমুদুল হাসান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এটিএম মঈনুল হোসেন।

ঢাকা কলেজের অধ্যক্ষ বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থীরা সাংবাদিকতায় না পড়েও গণমাধ্যমে বিশেষ অবদান রাখছে। এটা আমাদের জন্য গৌরবের। আজকে যারা বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেল তাদের অভিনন্দন। তাদের অনুসরণ করে নতুন প্রজন্মের সাংবাদিকরা এগিয়ে যাবে এই প্রত্যাশা রাখছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি এ জেড ভূঁইয়া আনাস। তিনি বলেন, ঢাকা কলেজ থেকে অধ্যায়ন শেষ করে বর্তমানে দেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলোতে অবদান রাখছেন অনেকেই। যারা বিভিন্ন সময় দেশের বিভিন্ন খাতে অবদানের জন্য পুরস্কৃত হচ্ছেন। আমরা এই সকল সাংবাদিকদের উদ্বুদ্ধ করতে এবং ঢাকসাসের নতুন সদস্যদের অনুপ্রাণিত করতেই এই সংবর্ধনার আয়োজন করা হয়েছে। আমরা আশা করছি, আগামী দিনের গণমাধ্যমে ঢাকা কলেজের শিক্ষার্থীরা নেতৃত্বে উঠে আসবে।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হাকিম।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মোহাম্মদ নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক ওবায়দুল করিম, দক্ষিণ ছাত্রাবাসের প্রভোস্ট সহযোগী অধ্যাপক আনোয়ার মাহমুদ, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক আলতাফ উদ্দিন, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক দেলাওয়ার হোসাইন দোলন, দফতর সম্পাদক ওবায়দুর সাঈদ, কার্যনির্বাহী সদস্য নাসরুল্লাহ শাকুরি ও আব্দুল কাইয়ুমসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ নিয়ে সিরিজ প্রতিবেদন প্রকাশ করে 'ডিজিটাল বাংলাদেশ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড' পেয়েছেন ঢাকা পোস্টের আবু সালেহ সায়াদাত। তিনি ২০০১২ সালে ঢাকা কলেজের দর্শন বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার হিসেবে কাজ করছেন। এর আগে তিনি জাগো নিউজে কাজ করেছেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অগ্নি ঝুঁকি নিয়ে অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশ ও সমস্যা সমাধান করিয়ে হাসপাতালটিকে ঝুঁকিমুক্ত করার জন্য বাংলাভিশনের স্টাফ রিপোর্ট কেফায়েত শাকিল দেশে প্রথম চালু হওয়া সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড-২০২১ লাভ করেছেন। তিনি ২০১৭-১৮ সেশনে ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সময় টিভি, জাগো নিউজ, যমুনা নিউজ এবং পূর্বপশ্চিম বিডি ডটকমসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। এর আগে তিনি বিটিইএ জাতীয় পর্যটন সাংবাদিক সম্মাননা-২০২১, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন অ্যাওয়ার্ড-২০২০, গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২০ ও সাসটেনেইবল ট্যুরিজম অ্যাওয়ার্ড-২০১৯ পেয়েছেন।

আর স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি মাহমুদুল হাসান। এর আগে ২০২০ সালে তিনি পরিবার পরিকল্পনা মিডিয়া ফেলোশিপ পেয়েছিলেন। বর্তমানে তিনি দৈনিক আমার সংবাদে নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত আছেন। মাহমুদুল হাসান ঢাকা কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। তিনি ২০১৬ সালে সাংবাদিক পীর হাবিবুর রহমান সম্পাদিত তারুণ্য নির্ভর অনলাইন নিউজ পোর্টাল পূর্বপশ্চিমের ক্যাম্পাস প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এরপর ২০১৭ সালে বাংলাদেশের খ্যাতনামা জাতীয় দৈনিক সংবাদে যোগদান করেন। ২০১৮ সালের শেষের দিকে কিছুদিন জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকমেও কাজ করেন। গত বছরের শুরু থেকে তিনি তারুণ্য নির্ভর জাতীয় দৈনিক আমার সংবাদের স্বাস্থ্য বিটে একজন প্রতিবেদক হিসেবে কাজ করছেন। 

ইত্তেফাক/এআই