বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অবশেষে মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা 

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ২১:২৮

বিশ্বের মুসলিমদের জন্য সুখবর দিলেন সৌদি কর্তৃপক্ষ। এখন থেকে দেশটিতে হজ্জ বা উমরাহ পালনে যাওয়া মুসলিমরা পবিত্র কালো পাথরে স্পর্শ বা চুমু দিতে পারবেন। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের কারণে এই সুবিধা এতোদিন বন্ধ ছিল। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনার প্রকোপ শুরু পর কাবাঘরের চারপাশে বেষ্টনী দেওয়া হয়। তখন থেকে কাবাঘরে স্থাপিত হাজরে আসওয়াদ বা কালো পাথর স্পর্শ বা চুম্বন করতে পারেননি মুসল্লিরা।

তবে করোনার প্রকোপ কমে যাওয়ায় তা সরিয়ে নেওয়া হয়েছে। এনিয়ে এরই মধ্যে মুসল্লিদের মধ্যে উল্লসিত হতে দেখা গেছে। 

ছবিতে দেখা গেছে, কালো পাথরের কাছে মুসল্লিরা উল্লসিত হয়ে আছেন। খবরে বলা হয়েছে, করোনার কারণে মুসল্লিদের জন্য যে সামাজিক দূরত্বের বেড়া দেওয়া হয়েছিল, তা উমরাহ পালনের মৌসুমে খুলে দেওয়া হয়েছে। 

এই বছরের শুরুর দিকে সৌদি কর্তৃপক্ষ তাদের করোনার কারণে দেওয়া কঠোর সব বিধিনিষেধ তুলে নেয়। এবারে পাপমুক্তি আর আত্মশুদ্ধির আকুল বাসনায় পবিত্র মক্কা নগরীর অদূরে ‘উকুফে আরাফা’ অবস্থানের মধ্য দিয়ে পবিত্র হজ পালন করেছেন ১০ লাখ ধর্মপ্রাণ মুসলমান। 

করোনা মহামারির কারণে গত দুই বছর পবিত্র হজে ছিল নানা বাধ্যবাধকতা। তবে এবার অনেকটা মুক্ত অবস্থায় পালিত হয় হজ। তাই হজযাত্রীদের মধ্যে অন্যরকম এক ভাবাবেগ কাজ করেছে। তারা মুখে মাস্ক ছাড়াই হজ করতে পেরেছেন। করোনা ভাইরাসের অনুমোদিত টিকার সম্পূর্ণ ডোজ নিয়েছেন- এমন ১০ লাখ হজযাত্রী এবার হজ পালন করেছেন। এর মধ্যে ৮ লাখ ৫০ হাজার বিদেশি। বাকিরা সৌদি আরবের নাগরিক।

ইত্তেফাক/এসআর