রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আসছে ‘জোকার’ এর সিকুয়েল

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১২:২৯

সমাজের কষাঘাতে মানসিক বিকারগ্রস্ত হওয়া আর্থার ফ্লেককে আবারও দেখা যাবে পর্দায়। ২০১৯ সালে বিশ্বব্যাপী সাড়াজাগানো সিনেমা ছিল ‘জোকার’। সাইকোলজিক্যাল এই থ্রিলারটির সিকুয়েল দেখার দাবি দীর্ঘদিনের।

শুরুতে সিকুয়েল হবে না বলে জানালেও এবার ভক্তদের সেই অপেক্ষার পালা শেষ হতে চলল। বুধবার (৩ আগস্ট) ফিল্ম ডিস্ট্রিবিউটর ওয়ার্নার ব্রোসের একজন মুখপাত্র জানিয়েছেন, ২০২৪ সালের ৪ অক্টোবর সিনেমাটির সিকুয়েল মুক্তি পাবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে সিনেমাটির পরিচালক টড ফিলিপস তার ইনস্টাগ্রাম আইডিতে শেয়ার করেছেন একটি পাণ্ডুলিপি। মেরুন রঙের সেই পাণ্ডুলিপির কাভারের ওপর লেখা ‘জোকার: ফোটি আ ডিউক্স’। পরে আরেকটি ছবিতে দেখা যায়, কালো চশমা আর সিগারেট মুখে চিরচেনা ভঙ্গিতে সিনেমাটির চিত্রনাট্য পড়ছেন হোয়াকিন ফিনিক্স। তিনিই ‘জোকার’ সিনেমার মূল অভিনেতা। ছবি দুটিই বলে দেয়, আসছে সিকুয়েল। এটিই সিনেমার চিত্রনাট্য। স্টক সিলভার ও টড ফিলিপস এবারও যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন।

২০১৯ সালে মুক্তির পর সিনেমাটি নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। এছাড়া একই সঙ্গে চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার ও বক্স অফিসে সুপার হিট তকমা খুবই কম সিনেমা ভাগ্যে জোটে। সেখানে ব্যতিক্রম ছিল ‘জোকার’। সিনেমাটি ভেনিস চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার ও পরে একাধিক উৎসবে সেরা সিনেমার পুরস্কার জেতে। সিনেমার কিছু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে- এমন বিতর্কও দেখা দেয়। কিছু দৃশ্যের মারপিট ও হিংস্রতা নিয়ে সমালোচনা হয়। আলোচিত এ সিনেমা অস্কারে ১১টি শাখায় মনোনয়ন পেয়ে সেরা অভিনেতাসহ দুটি শাখায় পুরস্কার জিতে নেয়।

২০১৯ সালের ‘জোকার’র গল্পে দেখা যায় ১৯৮১ সালের দিকের ঘটনা। আর্থার ফ্লেক নামের ব্যর্থ এক কমেডিয়ান হঠাৎ মাথাচাড়া দিয়ে ওঠে, যে শহরের বিভিন্ন স্থানে একের পর এক অপরাধমূলক কর্মকাণ্ডের জড়াতে থাকে। ‘জোকার’ চরিত্রটির মধ্য দিয়ে ফুটে ওঠে সমাজের নিপীড়িত ও বঞ্চিত মানুষের কষ্ট ও দুর্দশা।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

দুর্ঘটনায় দগ্ধ হওয়া অভিনেত্রী অ্যান আর নেই

প্রথমবার মেয়ের মুখ দেখালেন প্রিয়ঙ্কা

চলে গেলেন হলিউডের কিংবদন্তি শিল্পী অলিভিয়া

ঢাকায় ব্র্যাড পিটের ‘বুলেট ট্রেন’

এ সম্পর্কিত আরও পড়ুন

‘কঠিন শিক্ষা’ পাচ্ছেন অ্যাম্বার হার্ড!

মেরিলিন মনরো রূপে চমকে দিলেন আনা

সন্তান গর্ভে নিয়ে অ্যাকশন সিনেমায় আলিয়ার দৌড়ঝাঁপ!

‘হাওয়া’র চাপে নেমে গেলো হলিউডের ‘থর’