রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তাইওয়ান প্রণালিতে সামরিক শক্তি আরো বাড়িয়েছে চীন

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ০৪:২০

তাইওয়ানকে ঘিরে গতকাল শুক্রবার দ্বিতীয় দিনের মতো ব্যাপক সামরিক মহড়া চালিয়েছে চীন। একই সঙ্গে তাইওয়ান প্রণালিতে সামরিক শক্তি আরো বাড়িয়েছে দেশটি। গতকাল তাইওয়ান প্রণালিতে মহড়ার সময় একাধিক চীনা যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান তাইওয়ানের সীমানা লঙ্ঘন করে। সকালে ১০টি চীনা যুদ্ধজাহাজ তাইওয়ানের সীমানার মধ্যে ঢুকে সেখানে অবস্থান করে। এছাড়া ২০টি চীনা যুদ্ধবিমানও তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে। যদিও তাইওয়ান প্রণালিতে কোনো পক্ষের সীমানা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত নয়। প্রণালির মাঝ বরাবর একটি সীমারেখা—যা মেডিয়ান লাইন হিসেবে পরিচিতি, সেটি ধরে নিয়ে তার দুই পাশের অংশকে দুই দেশের নিয়ন্ত্রিত সীমানা হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক যোগাযোগ এবং জলবায়ুসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা স্থগিত করার পাশাপাশি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং তার ঘনিষ্ঠ স্বজনদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং। অন্যদিকে তাইওয়ান প্রণালিতে উসকানিমূলক সামরিক মহড়ার জন্য যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূতকে তলব করে নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ।

যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জবাবে দ্বীপটি ঘিরে বৃহস্পতিবার থেকে চার দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। মহড়ায় রকেট এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ তাজা গোলাবারুদ ব্যবহার করা হচ্ছে। যে কারণে তাইওয়ান প্রণালিতে এখন যুদ্ধাবস্হার সৃষ্টি হয়েছে। প্রথম দিনের মহড়ায় তাইওয়ানের কাছ থেকে ১১টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনা সেনারা। এর কয়েকটি তাইওয়ানের ওপর দিয়ে উড়ে যায়। পাঁচটি ক্ষেপণাস্ত্র জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়ায় প্রতিবাদ জানিয়েছে টোকিও। এদিন মহড়ার সময়ও জাপানের আকাশসীমার কাছে ড্রোন উড়িয়েছে চীনা সেনারা।

তাইপে বলেছে, চীনের মহড়া খুবই উসকানিমূলক। তাইওয়ানের প্রিমিয়ার সু সেং-চ্যাং বলেছেন, দ্বীপটি স্বাধীনতা এবং গণতন্ত্র প্রতিনিধিত্ব করে এবং পাশের দুষ্টু প্রতিবেশী আমাদের দোরগোড়ায় তার পেশিশক্তি প্রদর্শন করছে। সামরিক মহড়ার মাধ্যমে বিশ্বের ব্যস্ততম জলপথে (একটি) নির্বিচারে নাশকতা করছে। তাইওয়ান প্রণালিতে চীনের সামরিক মহড়ায় বাধ্য হয়ে নিজেদের ফ্লাইট বাতিল করেছে এশিয়ার একাধিক এয়ারলাইনস।

মার্কিন কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, তাইওয়ানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি খুবই উসকানিমূলক। এ ধরনের ঘটনা আরো ঘটতে পারে। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, পরিস্হিতি পর্যবেক্ষণে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজগুলো তাইওয়ান দ্বীপের আশপাশে আরো কিছুদিন অবস্হান করবে।

ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা জারি বেইজিংয়ের

মার্কিন স্পিকার পেলোসি এবং তার ঘনিষ্ঠ স্বজনদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং। গতকাল শুক্রবার এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানানোর পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, স্পিকার পেলোসি চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলিয়েছেন, চীনের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা খর্ব করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের ‘এক চীন নীতি’ পদদিলত করেছেন এবং তাইওয়ান প্রণালির শান্িত এবং স্হিতিশীলতাকে মারাত্মক হুমকিতে ফেলেছেন।

তবে জাপান সফরকালে ন্যান্সি পেলোসি জানিয়েছেন, তিনি তাইওয়ানের স্হিতিবস্হা পরিবর্তনের কোনো ইচ্ছা নিয়ে সফর করেননি। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, চীনের এই মহড়া আমাদের দেশ ও জনগণের জন্য উদ্বেগের। আমরা এই মহড়া বন্ধের আহ্বান জানাই। চীনা সামরিক মহড়ার নিন্দা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, চীনের এই প্রতিক্রিয়া মাত্রাতিরিক্ত এবং অযৌক্তিক। আসিয়ানের এক বৈঠকে তিনি বলেন, চীন যা করছে তার কোনো যৌক্তিক কারণ নেই।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক যোগাযোগ স্হগিত চীনের

পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ চীন মার্কিন সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ের সঙ্গে সব ধরনের যোগাযোগ এবং সংলাপ স্হগিত করেছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের সেনাবাহিনীর সিনিয়র কমান্ডার পর্যায়ে নিয়মিত যে সংলাপ চলে তা স্হগিত করা হচ্ছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন, আন্তঃসীমান্ত অপরাধ দমন এবং অবৈধ অভিবাসী প্রত্যর্পণসহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান সহযোগিতাও স্হগিত করার কথা ঘোষণা করেছে চীন। গত বছর স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে দুই দেশ বিশ্বের তাপমাত্রা কমাতে একটি চুক্তি করেছিল। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টায় সাফল্যের জন্য চীন-মার্কিন সহযোগিতাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

রুশদির হামলার নিন্দা, হত্যার হুমকি পেলেন রাউলিং

ক্যালিফোর্নিয়ায় আসছে ভয়াবহ বিপর্যয়!  

ভেন্টিলেশনের বাইরে রুশদি, কথাও বলতে পারছেন

সালমান রুশদিকে ছুরিকাঘাতের ঘটনায় হত্যাচেষ্টা মামলা

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পদ বাজেয়াপ্ত হলে ওয়াশিংটন মস্কো সম্পর্কের ইতি ঘটবে

কে এই সালমান রুশদি, স্যাটানিক ভার্সেস নিয়ে কি হয়েছিলো

সালমান রুশদির ওপর হামলাকারীর পরিচয় প্রকাশ

তাইওয়ানকে ঘিরে রেখেছে চীনের ২৪ যুদ্ধবিমান ও ৬ যুদ্ধজাহাজ