শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বের বিভিন্ন দেশে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী পালিত

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৩:৫৩

বিশ্ব জুড়ে শুক্রবার (৫ আগস্ট) মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জেষ্ঠ্য সন্তান বীর মক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। বাংলাদেশ হাই কমিশন, নয়াদিল্লী, ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাস সহ আরও অনেক বাংলাদেশি দূতাবাস ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। দূতাবাস  গুলোতে এদিন খেলাধুলা, সঙ্গীত, নাটকসহ প্রামান্য চিত্র দেখানো হয়।

নয়াদিল্লীতে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ হাই কমিশন, নয়াদিল্লী আজ যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যৈষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্ম বার্ষিকী পালন করেছে।

দিবসটি পালন উপলক্ষ্যে হাই কমিশনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হয়। কর্মসূচির শুরুতেই মান্যবর ভারপ্রাপ্ত হাই কমিশনার মোঃ নুরাল ইসলামের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তাগণ ও কর্মচারীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনীর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন দূতাবাসের মিনিষ্টার (কনস্যুলার) সেলিম মোঃ জাহাঙ্গীর।

ভারপ্রাপ্ত হাই কমিশনার মোঃ নুরাল ইসলাম তার বক্তব্যে বলেন, শেখ কামাল ছিলেন একজন রাজনীতি সচেতন ব্যক্তিত্ব। বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল মানুষ হিসেবে ও ছিলেন অত্যন্ত উচুঁ মাপের।

বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল

ওয়াশিংটন ডিসিতে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাসে শুক্রবার (৫ আগস্ট) বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। সমাজ ও জাতির উন্নয়নের পাশাপাশি দেশের ক্রীড়া ও সংস্কৃতির ক্ষেত্রে শহীদ শেখ কামালের অসামান্য অবদানের স্মরণে দূতাবাস বঙ্গবন্ধু মিলনায়তনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনায় অংশ নিয়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ সহিদুল ইসলাম মহান মুক্তিযুদ্ধ ও  যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন এবং দেশের ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে শহীদ শেখ কামালের অসামান্য অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

রাষ্ট্রদূত ইসলাম বলেন, শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী এবং একজন তারুণ্যের রোল মডেল। তিনি বলেন, খেলাধুলা, সঙ্গীত, নাটকসহ অন্যান্য ক্ষেত্রে শহীদ শেখ কামালের অবদান দেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

রাষ্ট্রদূত ইসলাম আশা প্রকাশ করেন, শহীদ শেখ কামালের আদর্শ অনুসরণ করে দেশের তরুণ প্রজন্ম ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনকে সাফল্যের সর্বোচ্চ শিখরে নিয়ে যাবে।

আলোচনায় আরো অংশ নেন ডেপুটি চীফ অব মিশন ফেরদৌসি শাহরিয়ার, মিনিস্টার (ইকোনোমিক) মোঃ মেহেদি হাসান ও মিনিস্টার (প্রেস) এজেডএম সাজ্জাদ হোসেন। কাউন্সেলর এবং হেড অফ চ্যান্সেরী মোঃ মাহমুদুল ইসলাম অনুষ্ঠান পরিচালনা করেন।

 

কুনমিংয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, কুনমিং-চীনে আজ যথাযোগ্য মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মবার্ষিকী পালন করা হয়। এ উপলক্ষে কনসাল জেনারেল জনাব এ এফ এম আমিনুল ইসলাম কনস্যুলেট এর অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। 

আলোচনা সভায় শহীদ শেখ কামাল এর প্রতি যথাযথ শ্রদ্ধা জ্ঞাপন করে কনসাল জেনারেল বলেন, শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী, একজন তারুণ্যের রোল মডেল। শেখ কামাল ৭১-এর মহান যুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ছাত্র সমাজকে সংগঠিত করে যুদ্ধে যাওয়ার জন্য অনুপ্রাণিত করেন। স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেন। শেখ কামাল এর আদর্শ ও প্রদর্শিত পথ অনুসরন করে অচিরেই বাংলাদেশের ক্রীড়াঙ্গন আর্ন্তজাতিক ক্ষেত্রে সাফল্যের শিখরে অধিষ্ঠিত হবে। শেখ কামাল ছিলেন দারুণ স্মার্ট, বিনয়ী ভদ্র, নির্লোভ, নিরহংকারী এবং আদব-কায়দা সম্পন্ন একজন আদর্শ তরুণ।

বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল

স্টকহোমে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর ৭৩তম জন্মবার্ষিকী পালন করেছে স্টকহোমস্থ বাংলাদেশ দূতাবাস। দূতাবাস
প্রাঙ্গণে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। 

আমন্ত্রিত অতিথিদের মধ্যে কয়েকজন যারা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর সরাসরি সহচর ছিলেন, তারা শেখ কামাল- এর সাথে কাজ করার বিভিন্ন অভিজ্ঞতা বর্ণনা করেন এবং শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার-এর সমালোচনা করে প্রকৃত ইতিহাস তুলে ধরেন।

আলোচনায় রাষ্ট্রদূত জনাব মেহ্‌দী হাসান তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহিদ সকল সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। তিনি নব্য স্বাধীন বাংলাদেশের রাজনীতি, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর অপরিসীম অবদান এর কথা তুলে ধরেন। তিনি আরো বলেন- শহিদ ক্যাপ্টেন শেখ কামাল- এর প্রদর্শিত পথ, আদর্শ এবং দিক- নির্দেশনা বাংলাদেশের তরুণদের জন্য আজও এক অনুকরণীয় মডেল।

 

ভিয়েতনাম মিশনে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ দূতাবাস, হ্যানয়, ভিয়েতনামে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল-এর ৭৩ তম জন্মবার্ষিকী উদ্ধসঢ়;যাপন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ, দোয়া ও মোনাজাত এবং শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর জীবনী নিয়ে আলোচনা সভা ও স্মৃতিচারন অনুষ্ঠানের আয়োজন করা হয় । 

আলোচনা অনুষ্ঠানের প্রারম্ভে রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নের্তৃত্বের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। কৃতজ্ঞচিত্তে আরো স্মরণ করেন জাতীয় চার নেতা সহ মুক্তিযুদ্ধের সংগঠক-সমর্থক, মুক্তিযুদ্ধে অত্মোৎসর্গকারী বীর শহীদদের যাঁদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা, যারা দেশ মাতৃকার জন্য জীবনদান এবং নির্যাতনের স্বীকার হয়েছেন তাঁদের আত্মত্যাগের কথা। একই সাথে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের মহান স্বাধীনতা যুদ্ধে অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর অনুরোধ করলেন মালদ্বীপে নিযুক্ত হাইকমিশনার 

সুইডিশ নির্বাচনে লড়বেন বাংলাদেশি বংশোদ্ভূত মহিবুল

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত

প্রবাস কত সুখের!

এ সম্পর্কিত আরও পড়ুন

জাপানে বিনম্র শ্রদ্ধায় বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপিত  

বাংলাদেশি ব্রাদার্স সিডনি অ্যাসোসিয়েশনের সভাপতি হাসিবুর, সাধারণ সম্পাদক ইলিয়াস

বাংলাদেশ সমিতি জেনোভা আয়োজিত বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

নিউইয়র্কে ৪ দিনব্যাপী বইমেলার উদ্বোধন