মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফুলবাড়ীতে পেঁয়াজ ও রসুনের দাম কমায় লোকসানে ব্যবসায়িরা

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৪:৫৮

দিনাজপুরের ফুলবাড়ীতে গত এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ ও রসুনের দাম কেজিতে কমেছে ১০ থেকে ১৫ টাকা। এতে ক্রেতারা স্বস্তি প্রকাশ করলেও আর্থিক লোকসানে পড়েছেন পাইকারি ব্যবসায়িরা। 

শনিবার (৬ আগস্ট) ও শুক্রবার ফুলবাড়ী পৌর বাজারের পাইকারি ও খুচরা সবজি বাজার ঘুরে দেখা গেছে, পাইকারি বাজারে প্রতিকেজি রসুন প্রকারভেদে বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা দরে। যা গত এক সপ্তাহে আগে প্রকারভেদে বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০টাকা কেজিদরে। 

একইভাবে ভারতীয় আমদানিকৃত পেঁয়াজ প্রকারভেদে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮টাকা কেজিদরে। যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে প্রকারভেদে ২২ থেকে ২৫ টাকা কেজিদরে। তবে দেশি পেঁয়াজ আগে ৩২ থেকে ৩৫ টাকা কেজিদরে বিক্রি হলেও বর্তমানে সেটি বেড়ে বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজিদরে। এক্ষেত্রে খুচরা বাজারে আমদানিকৃত এবং দেশি পেঁয়াজ প্রকার ভেদে পাইকারি দাম থেকে প্রতিকেজিতে ২/৩ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। 

পৌর এলাকার সবজি বাজারে বাজার করতে আসা এনজিও কর্মী আব্দুর রহমান বলেন, বর্তমানে পেঁয়াজ ও রসুনের দাম কমে আসায় নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলোর জন্য স্বস্তির বিষয়। আবার একই সময়ে কাঁচা ও শুকনা মরিচের দাম বেড়ে যাওয়ায় একই পরিবারগুলোর জন্য অস্বস্তির খবর। দাম বেড়ে যাওয়ার কারণে অনেক পরিবার চাহিদানুযায়ী মরিচ যেমন কিনতে পারছেন না, তেমনি দাম কমে আসায় একই পরিবারগুলো পেঁয়াজ ও রসুন চাহিদানুযায়ী কিনছেন। 

খুচরা পেঁয়াজ ও রসুন বিক্রেতা গোলাম মোস্তফা বলেন, দাম কমে আসায় পেঁয়াজ ও রসুনের বেচাবিক্রি বেড়েছে। কয়দিন আগেও রসুন ও পেঁয়াজ মানুষ হিসেব করে এক কেজির স্থানে ২৫০ গ্রাম কিনলেও দাম কমে যাওয়ায় এখন প্রয়োজন মাফিক কিনছেন। 

পাইকারি রসুন ও পেঁয়াজ বিক্রেতা অজয় দত্ত ও রাজু আহম্মেদ বলেন, ভারতীয় রসুন ও পেঁয়াজের আমদানি চাহিদানুযায়ী হওয়ায় স্থানীয় বাজারগুলোতে রসুন ও পেঁয়াজের দাম কমে এসেছে। গত এক সপ্তাহ আগের ক্রয় করা রসুন ও পেঁয়াজ বর্তমানে কমে যাওয়া দামে বিক্রি করতে গিয়ে ব্যবসায়িরা আর্থিক লোকসানের মুখে পড়েছেন। তবে দেশি রসুন ও পেঁয়াজের দাম একটু বাড়তি রয়েছে। ভারতীয় পেঁয়াজ ও রসুন আমদানি স্বাভাবিক থাকলে বাজার সকল শ্রেণির মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

ফুলবাড়ীতে কোরিয়ান মেডিক্যাল টিমের দুইদিনব্যাপী দুস্থদের চিকিৎসাসেবা প্রদান 

বঙ্গমাতার জন্মদিনে অসহায় নারীরা পেলেন সেলাই মেশিন  

ফুলবাড়ীতে দেশীয় প্রজাতির মাছ কমছে

করোনার থাবায় অর্ধশত ‘সততা স্টোর’ বন্ধ 

এ সম্পর্কিত আরও পড়ুন

২৭ বছর প্রকৃতির সঙ্গে বসবাস সেকেন্দার বাদশার

ভার্মি কম্পোস্ট সার ব্যবহারে বাড়ছে ফসলের ফলন 

‘দাম বাড়ার ঘোষণা’র সঙ্গেই বন্ধ হয়ে যায় ফুলবাড়ীর পাম্পগুলো  

বড়পুকুরিয়া তাপ বিদ্যুতের চালু থাকা ইউনিটও বন্ধের শঙ্কা