শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারত থেকে কাঁচা মরিচ আমদানি, কমবে দাম

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৬:১৭

হঠাৎ করেই সরবরাহ কমে গেছে কাঁচা মরিচের। ফলে কয়েকগুণ দাম বেড়ে দেশের বিভিন্নস্থানে বিক্রি হচ্ছে ২০০-২৬০ টাকা কেজিতে। এ অবস্থায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানির উদ্যোগ নেন দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা। 

শনিবার (৬ আগস্ট) দুপুর ২টায় দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর এই পর্যন্ত ৬০ মেট্রিকটন কাঁচা মরিচ নিয়ে ভারতীয় ট্রাকগুলো বন্দরে প্রবেশ করতে শুরু করে। আমদানি করা কাঁচা মরিচ বাজারে সরবরাহ করা হলে দাম কমবে বলে আশা ব্যবসায়ীদের।

বন্দরের ব্যবসায়ী বাবলুর রহমান জানান, ঈদের আগে থেকে বাড়তে থাকে কাঁচা মরিচের দাম। বর্তমানে দাম বেড়ে হিলি সহ দেশের বিভিন্নস্থানে ২০০-২৬০ টাকায় বিক্রি হচ্ছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটি। বাজারে পর্যাপ্ত সরবরাহ এবং দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করার উদ্যোগ নেন হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা। এই অবস্থায় শনিবার দুপুরে বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।

তিনি আরও জানান, খালাসের পর আমদানি করা কাঁচা মরিচ বন্দর থেকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এরফলে দাম অনেক কমে আসবে। ক্রেতারা কম দামে কাঁচা মরিচ কিনতে পারবেন।

এদিকে হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার কামরুল ইসলাম সত্যতা নিশ্চিত করে জানান, আমদানি করা কাঁচা মরিচের শুল্কায়ণ দ্রুত সম্পন্ন করা হচ্ছে। ফলে ব্যবসায়ীরা সঠিক সময়ে পণ্যটি তাদের গন্তব্যস্থলে নিতে পারছেন।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

দ্রব্যমূল্যের চাপে কাটছাঁট হচ্ছে খাদ্যতালিকা

বিশেষ সংবাদ

ভোজ্য তেলে যারা, চালেও তারা

বিশেষ সংবাদ

লাফিয়ে বাড়ছে আটা-ময়দার

বাংলাদেশ কি গমের সংকট এড়াতে পারবে

এ সম্পর্কিত আরও পড়ুন