রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাঠামো মেশিনারি পণ্যের প্রথম চালান মোংলা বন্দরে 

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৯:৩২

বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ প্রকল্পের কাঠামো মেশিনারি পণ্যের প্রথম চালানটি মোংলা বন্দরে এসে পৌঁছেছে। 

শনিবার (৬ আগস্ট) বিকেল ৪ টায় দক্ষিণ কোরিয়া পতাকাবাহী "এম ভি উহিয়ান হোপ" জাহাজটি এসব পণ্য নিয়ে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙ্গর করে। এসময় বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাহাজটির সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ফ্যাবরিকেটেড স্টিল ট্রাস মেম্বার উইত্থ লেটারাল ফোর্স সাপোর্টের (কাঠামো মেশিনারি পণ্য) প্রথম চালান মোংলা বন্দরে এসে পৌঁছায়। এই পণ্য নিয়ে আসা বিদেশি জাহাজ "এম ভি উহিয়ান হোপ" গত ২৫ জুলাই ভিয়েতনামের হাইফং বন্দর ত্যাগ করে। তিনি বলেন, প্রথম চালানের মধ্যে রয়েছে ২৬৭ প্যাকেজের ২ হাজার ৩৫০ মেট্রিক টন মেশিনারি পণ্য। 

এম ভি উহিয়ান হোপ জাহাজের স্থানীয় শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক মো. শওকত আলী বলেন, ভিয়েতনাম থেকে আসা এসব পণ্য আগামী ৯ আগস্টের মধ্যে খালাস করা হবে। এরপর সড়ক পথ দিয়ে পদ্মা সেতু হয়ে সেগুলো সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর কাছে পৌঁছাবে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশের মেগা প্রকল্পগুলোর মধ্যে অন্যতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু। যার বাস্তবায়ন এখন দৃশ্যমান। এই সেতুর মেশিনারি পণ্যের প্রথম চালান মোংলা বন্দরে আমদানি হওয়ায় সক্ষমতার প্রমাণ দেয়। এছাড়া এই বন্দরে অনেক আধুনিক ও উন্নত মানের ক্রেন দিয়ে পণ্য ওঠা নামানো করা হয়। পদ্মা সেতু নির্মাণ হওয়ায় অনেক পণ্যই এখন এই বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি হবে বলেও জানান তিনি। 

প্রসঙ্গত, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর ৩' শ মিটার উজানে নির্মাণ হচ্ছে দেশের সর্ববৃহৎ এই রেল সেতু। মোট ৫০ টি পিলারের ওপর গড়ে উঠবে ৪ দশমিক ৮ কিলোমিটার ডুয়েল গেজ ডাবল ট্রাকের এই সেতু।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

মোংলা বন্দরে ৩ নম্বর সংকেত, পণ্য খালাস-বোঝাই ব্যাহত 

মোংলা বন্দরে পৌঁছেছে ভারতের প্রথম ট্রায়াল জাহাজ 

মীরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস দুর্ঘটনা: এসএসসি পরীক্ষার্থীও মারা গেলেন 

রাশিয়া থেকে রূপপুরের মালামালের দ্বিতীয় চালান মোংলায়

এ সম্পর্কিত আরও পড়ুন

মোংলায় ড্রেজারে ডাকাতি, আটক ১

ট্রেন গেল এক পথে আর ক্রসিংয়ের গেট লাগানো হলো অন্য পথের!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর প্রথম মোংলা বন্দরে রাশিয়ান জাহাজ

ভুল রেলক্রসিংয়ে বার, গেটকিপার বরখাস্ত