মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফুলবাড়ীতে বৃষ্টি হওয়ায় স্বস্তিতে আমন চাষিরা

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ২০:১৪

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভরা বর্ষায়ও বৃষ্টির দেখা না পাওয়ায় গত দুই সপ্তাহ ধরে চাষিরা শ্যালো মেশিন ও সেচযন্ত্রের পানি দিয়ে আমন চাষাবাদ করছিলেন। শুধু আমন চাষ নয়, পানির সংকটে পাট চাষিরাও অতিরিক্ত অর্থ খরচ সেচ দিয়ে পাট জাগ দিচ্ছিলেন। এর মধ্যে গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টিপাত হওয়ায় তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। ব্যস্ত সময় পার করছেন তারা।

উপজেলার কুরুষাফেরুষা গ্রামের চাষি শৈলান চন্দ্র রায় ও হোসেন আলী জানান, বৃষ্টির জন্য দুই সপ্তাহ অপেক্ষা করেছি। তবু বৃষ্টির দেখা নাই। তাই বাধ্য হয়ে কিছু জমিতে সেচযন্ত্র দিয়ে চাষাবাদ শুরু করেছি। এর মধ্যে গত কয়েক দিন ধরে ভারি বৃষ্টিপাত হওয়ায় বাকি জমিগুলোর চাষাবাদ সম্পূর্ণ করেছি। এখন আর বাড়তি খরচ লাগল না।

উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন জানান, চলতি আমন মৌসুমে এ উপজেলায় ১১ হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তিনি জানান, বৃষ্টি না থাকায় সেচ ও শ্যালো মেশিনের পানি দিয়ে চাষিরা ৭০০ হেক্টর জমিতে আমন ধান রোপণ শুরু করেছে। এদিকে গত কয়েক দিনের ভারী বৃষ্টিপাত হওয়ায় ব্যস্ত সময় পার করছেন আমন চাষিরা। এখন পর্যন্ত ৭ হাজার হেক্টর জমির আমন ধান লাগানো হয়েছে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

আনন্দ-আহ্লাদে কাটছে ফিলিপাইনের তরুণীর সংসার 

ফুলবাড়ীতে কাঁচা মরিচের দাম বেড়েছে

রাজিবপুরে সাইলো বিতরণে অনিয়ম

ছিটমহল বিনিময়ের ৭ বছর পূর্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

কুড়িগ্রামে ধরা পড়লো ডলফিন

ফুলবাড়ীতে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু 

নির্বাচন ছাড়া ম্যানেজিং কমিটির অনুমোদন, ক্ষুব্ধ অভিভাবকরা

রাজিবপুরে স্ট্রিট ফুডের ব্যবসা জমজমাট