বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন ঢাকায়

আইটিইউ’র মহাসচিব পদে বাংলাদেশের সমর্থন চাইবেন

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ২১:২৬

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন তিনদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকাস) নাইম উদ্দিন আহমেদ। 

সফরকালে বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ এ প্রতিনিধি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক ইস্যু ছাড়াও বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু গুরুত্ব পাবে। এছাড়া তিনি বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গেও মতবিনিময় করবেন। 

মিশেল জে সিসন সফর সম্পর্কে মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, এ সফরে যুক্তরাষ্ট্রের বহুপাক্ষিক অগ্রাধিকারের বিষয়ে আলোচনা হবে। অগ্রাধিকারের মধ্যে রয়েছে খাদ্য নিরাপত্তাহীনতার বিরুদ্ধে লড়াই, বিশ্ব স্বাস্থ্য, মানবাধিকার ও মানবিক চাহিদা, শান্তিরক্ষা ও শান্তি আনয়ন এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা।

কূটনৈতিক সূত্র জানায়, আগামী সেপ্টেম্বরের শেষে পূর্ব ইউরোপের দেশ রোমানিয়ার রাজধানী বুখারেস্টে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব পদে মার্কিন প্রার্থী ডোরেন বোগদান-মার্টিনের পক্ষে সমর্থন আদায়ে বাংলাদেশ সফরের অন্যতম লক্ষ্য। বোগদানের বিপক্ষে রাশিয়া রশিদ ইসমাইলভ’কে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। সিসন ভারত সফর শেষে বাংলাদেশে এসেছেন। এরপর যাবেন কুয়েতে। 

এই মার্কিন কর্মকর্তা ইতিপূর্বে শ্রীলঙ্কা, মালদ্বীপ, লেবানন ও সংযুক্ত আরব আমিরাতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। আগামীকাল মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ে উর্ধতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বিস আয়োজিত একটি মতবিনিময় সভা যোগ দেবেন।

ইত্তেফাক/জেডএইচডি