শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডিজেলের দাম কমায় এবার বাসভাড়া কমালো শ্রীলঙ্কা 

  • এলপি গ্যাসের দামও কমানোর ঘোষণা
আপডেট : ০৭ আগস্ট ২০২২, ০২:৫০

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় কিছুদিন আগে ডিজেলের দাম কমিয়েছিল শ্রীলঙ্কা। সে কারণে এবার বাসভাড়াও কমাল ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়া দেশটি। শ্রীলঙ্কার জাতীয় পরিবহন কমিশনের (এনটিসি) মহাপরিচালক ড. নীলান মিরান্ডা বলেছেন, যাত্রীদের ডিজেলের দাম কমার সুবিধা দিতে বাসভাড়া ১১ দশমিক ১৪ শতাংশ কমানো হয়েছে। খবর সিলন ডেইলির

এখন থেকে দেশটিতে ন্যূনতম বাসভাড়া ৩৪ রুপি (প্রায় ৯ টাকা), যা আগে ছিল ৩৮ রুপি (১০ টাকা)। গত বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এ সিদ্ধান্ত।

এনটিসির ঘোষণা অনুসারে, সব ধরনের বেসরকারি এবং শ্রীলঙ্কা ট্রান্সপোর্ট বোর্ড (এসএলটিবি) পরিচালিত গাড়ির ক্ষেত্রেই ভাড়া কমেছে। তবে এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াতকারীদের আগের ভাড়াই গুনতে হবে। যাত্রীদের কাছ থেকে সঠিক ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে ভ্রাম্যমাণ টিম মোতায়েন করা হয়েছে। কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করা হলে জাতীয় হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানানো যাবে। এর আগে, গত ১ আগস্ট ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণা দেয় শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশন। দেশটিতে বর্তমানে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৪৩০ রুপিতে (প্রায় ১১৩ টাকা )।

যাত্রীদের কাছ থেকে সঠিক ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে ভ্রাম্যমাণ টিম মোতায়েন করা হয়েছে। কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করা হলে জাতীয় হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানানো যাবে।

এদিকে দেশটিতে এলপি গ্যাসের দামও কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। সোমবার (৮ আগস্ট) মধ্যরাত থেকে নতুন মূল্য কার্যকর হবে। দেশটির সবচেয়ে বড় গ্যাস কোম্পানি লিটরোর চেয়ারম্যান মুদিথা পিরিস এ তথ্য নিশ্চিত করেছেন। শ্রীলঙ্কার গ্যাসের বাজারের ৮৫ শতাংশ নিয়ন্ত্রণ করে কোম্পানিটি।

দেশটির অর্থ মন্ত্রণালয় ও ভোক্তাবিষয়ক কর্তৃপক্ষ কর্তৃক প্রবর্তিত গ্যাসের দামের তথ্য অনুযায়ী, ১২ দশমিক ৫ কেজির সিলিন্ডারে দাম কমতে পারে ২০০ রুপির বেশি।

এর আগে অর্থাৎ ১১ জুলাই সিলিন্ডারটির দাম বেড়ে ৪ হাজার ৯১০ রুপিতে দাঁড়ায়। পিরিস জানিয়েছেন, কোম্পানিটির কাছে গ্যাসের মজুত যথেষ্ট রয়েছে। ফলে দীর্ঘ লাইন আর তৈরি হবে না। তাছাড়া অক্টোবর পর্যন্ত পর্যাপ্ত গ্যাসের অর্ডার দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এএএম