বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বৈঠকে বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ০৯:৪৬

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক রোববার (৭ আগস্ট) সকাল সাড়ে সাতটায় হোটেল সোনারগাঁওয়ে শুরু হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠকে নিজ নিজ দেশের নেতৃত্ব দিচ্ছেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী শনিবার (৬ আগস্ট) বিকেলে ঢাকায় এসেছেন। তার এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে হতে পারে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর। চীনের পররাষ্ট্রমন্ত্রী রবিবার (৭ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনের পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সূত্র বলছে, চীনের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকালে দুদেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব চুক্তি ও সমঝোতার মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা, দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময়বিষয়ক সহযোগিতা ইত্যাদি।

সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের সমর্থন চাইবে বেইজিং। আর, ঢাকা জোর দেবে দ্রুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে। বৈঠক শেষে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

ইত্তেফাক/এসজেড