মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রুশ হামলা, জেলেনস্কির নিন্দা 

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৫:৪৯

ইউক্রেনে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ওই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কিছু অংশের 'গুরুতর ক্ষতি' হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এই নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তীব্র নিন্দা জানিয়েছেন। 

জেলেনস্কি শনিবার (৬ আগস্ট) রাশিয়ার বিরুদ্ধে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিকে 'সন্ত্রাসের জন্য' ব্যবহার করার অভিযোগ করেছেন। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইউক্রেনের দক্ষিণে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অপারেটর এনারগোঅটম বলেন, এই প্রতিষ্ঠানে গত শনিবার সামরিক হামলা করা হয়। এই হামলার প্রতিষ্ঠানটির কিছু অংশ গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ হয়। যার ফলে এর একটি চুল্লি বন্ধ করতে বাধ্য হয় তারা।     

এনারগোঅটম টেলিগ্রাম পোস্টে জানান, গত শুক্রবারের (৫ আগস্ট) হামলায় নাইট্রোজেন ও অক্সিজেন সম্বলিত একটি স্টেশন ও একটি সহায়ক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাপোরিঝিয়া প্ল্যান্ট ইউরোপের বৃহত্তম পারমাণবিক শক্তি কমপ্লেক্স। এই হামলার জন্য কিয়েভ ও মস্কো একে অপরকে দায়ী করেছে।

জেলেনস্কি শনিবার রাতের ভাষণে আবারও মস্কোকে সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত করেন। তিনি বলেন, রাশিয়ান সন্ত্রাসীরা বিশ্বের প্রথম বিদ্যুৎকেন্দ্র ব্যবহার করে সন্ত্রাসের জন্য।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রসি বলেন, হামলাগুলো বড় ধরণের পারমাণবিক বিপর্যয় ঘটাতে পারে। তিনি এই প্লান্টে গোলাবর্ষণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। 

ইত্তেফাক/এসআর