মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ববিতে 'বঙ্গবন্ধুর আইন ও মানবাধিকার' শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০০:৪২

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মুজিব শতবর্ষ উপলক্ষে 'বঙ্গবন্ধুর আইন ও মানবাধিকার' শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৬ আগস্ট) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ কর্তৃক জুম মিটিং অ্যাপের মাধ্যমে ওয়েবিনার আয়োজন করা হয়।

ওয়েবিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন ও বিশেষ অতিথি হিসেবে অতিথি প্রফেসর ড. বদরুজ্জামান ভূঁইয়া যুক্ত ছিলেন।  

এসময় অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে ব্যক্তি বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে;  বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করা যায়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে আইন ও মানবাধিকার সম্বলিত একটি স্বয়ংসম্পূর্ণ সংবিধান উপহার দিয়ে গেছেন। আইনের শাসন, সুবিচার ও মানুষের অধিকার নিশ্চিত করতে সংবিধানের রক্ষক তথা অভিভাবক রেখে গেছেন। সাধারণ মানুষের সব রকমের অধিকার নিশ্চিত করেছেন সংবিধানের মাধ্যমে। 

তিনি আরও বলেন, আমরা যদি এই সংবিধানের প্রতিটা অনুচ্ছেদ অনুধাবন করতে পারি তবে আমরা প্রতিটি লাইনে লাইনে ছত্রে ছত্রে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা ও আদর্শের স্পষ্ট ধারণা আমরা পাই। আমরা যদি বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী জীবনধারণ করতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই সংবিধান অনুযায়ী চলতে। তবেই  বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে তার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। 

এছাড়া প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বঙ্গবন্ধু উনার বাল্যকাল থেকেই মানবাধিকার নিয়ে কাজ করেছেন। ১৯৭২ সালে দেশে ফিরে বঙ্গবন্ধু যে দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছিলেন সেটি বঙ্গবন্ধুর মানবাধিকার দর্শনসহ সমগ্র দেশ পরিচালনার একটি দিকনির্দেশনা ছিল। ১০ জানুয়ারির বক্তব্য বিশ্লেষণ করলেই আমরা বঙ্গবন্ধুর দর্শন বুঝতে পারি। সেদিন বঙ্গবন্ধু বলেছিলেন- কবিগুরু তুমি আজকে দেখে যাও, আমার বাঙ্গালি আজকে মানুষ হয়েছে। মানুষ তাদের অধিকার সম্পর্কে সচেতন, অধিকার ও মতামত প্রতিষ্ঠা করতে শিখেছে। 'জয় বাংলা' স্লোগানটিও বঙ্গবন্ধুর একটি দর্শন। এর মাধ্যমে বঙ্গবন্ধু সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক জয়ের কথা বলেছেন। বাঙ্গালির অধিকার প্রতিষ্ঠা ও বাঙ্গালির সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা তৈরির ক্ষেত্রে আত্মপরিচয় প্রতিষ্ঠার জন্যই বঙ্গবন্ধুর আজীবন লালিত দর্শন ছিলও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। 

এসময় ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. সাদেকুর রহমান। এছাড়াও ওয়েবিনারটিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক, দপ্তর প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ যুক্ত ছিলেন।

ইত্তেফাক/এআই