শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডজন খানেক রুশ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের 

আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৯:৪৪

ইউক্রেনের বিমান বাহিনী রুশ দখলকৃত ক্রিমিয়ার একটি বিমানঘাঁটিতে বিস্ফোরণ ঘটিয়েছে। এই হামলায় প্রায় এক ডজন রাশিয়ান যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি ইউক্রেনের। ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ড এই দাবি করেছেন। বুধবার (১০ আগস্ট) বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত ইউক্রেনীয় টিভিকে বলেছেন, এই হামলা নিয়ে সামাজিক নেটওয়ার্কগুলোতে অনেক ভিডিও পোস্ট করা হয়েছে। যা দেখে এটি স্পষ্ট যে তাদের অস্ত্রের ডিপোতে আঘাত করা হয়েছিল। সু-৩৪ বোমারু বিমান ও সু-২৪ বিমানসহ সম্ভবত হেলিকপ্টারও ক্ষতিগ্রস্থ হয়েছে।

অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, বিস্ফোরণগুলো গোলাবারুদ ছিল যা একটি দোকানে বিস্ফোরিত হয়েছিল। বাইরে থেকে কোনও আগুনের প্রভাব ছিল না। যদিও এই তথ্য এখনও স্বাধীনভাবে যাচাই করা হয়নি। 

ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মাইখাইলো পোদোলিয়াক বিস্ফোরণের পেছনে ইউক্রেন ছিল বলে অস্বীকার করেছেন। এক অনলাইন টেলিভিশন চ্যানেলকে তিনি এই তথ্য জানান।

 ইউক্রেনের ক্রিমিয়ায় যে কোনো আক্রমণ মস্কোতে গভীরভাবে গুরুতর বলে বিবেচিত হবে। প্রাক্তন রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ গত মাসে হুমকি দিয়েছিলেন যদি ইউক্রেন ক্রিমিয়াকে লক্ষ্যবস্তু করে তাহলে বিচার দিবস অবিলম্বে অপেক্ষা করবে। 

ইহানাত বলেছেন, রাশিয়ান বিমান নভোফেডোরিভকার বিমানঘাঁটিতে ২৪ ঘন্টা ইউক্রেনের আকাশে টহল দিচ্ছিল। তাই বিমানঘাঁটিতে বিস্ফোরণ ইউক্রেনের জন্য একটি ইতিবাচক অগ্রগতি ছিল।   

ইত্তেফাক/এসআর