শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রেসিডেন্টকে হটিয়ে শিবির সরালেন বিক্ষোভকারীরা  

আপডেট : ১০ আগস্ট ২০২২, ২১:০৩

সরকারের পতন ঘটনো শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা ঘোষণা করেছে, বুধবার (১০ আগস্ট) প্রেসিডেন্টের কার্যালয়ের কাছে তাদের প্রধান বিক্ষোভ শিবির তারা সরিয়ে নিয়েছেন। গত ৪ মাস ধরে তারা রাজাপাকসে সরকারের পতনের বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভ করে আসছিলেন।  ভারতীয় সংবাদ সংস্থা এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বিক্ষোভ দেশটির বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বামপন্থী দলগুলো নেতৃত্বে ছিল। বিক্ষোভ শিবির উঠিয়ে নিয়া প্রসঙ্গে দলটি বলেছে, তারা রাজধানীর গল ফেস সমুদ্রের তীরে প্রমনেডের পাশে তাদের তাঁবু সরাচ্ছে।

দলের একজন মুখপাত্র বলেছেন, তারা এলাকাটি খালি করার জন্য একটি পুলিশ আদেশের বিরুদ্ধে চারটি আদালতের চ্যালেঞ্জও প্রত্যাহার করেছে। যেখানে তাদের তাঁবুর কাছাকাছি হোটেলগুলোর জন্য একটি বাধা ছিল বলে দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীদের তাদের তাঁবু নামাতে ও প্রশাসনের বিরুদ্ধে তাদের সংগ্রামকে সমর্থন করার জন্য তৈরি করা অন্যান্য কাঠামো সরিয়ে ফেলতে দেখা গেছে। 

শ্রীলঙ্কার দেশটির ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে জ্বালানি, খাদ্য ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসের ঘাটতির প্রতিবাদ হিসেবে ৯ এপ্রিল এই বিক্ষোভ শুরু হয়েছিল।

বিক্ষোভ শুরু হওয়ার কিছুদিন পর রাজাপাকসে সিঙ্গাপুরে পালিয়ে যায় ও পদত্যাগের ঘোষণা দেন। এরপর সেনারা প্রধানমন্ত্রীর বাড়ি ও অফিস দখলকারী বিক্ষোভকারীদের হটিয়ে দেয়। এরপর থেকে রাষ্ট্রীয় সম্পত্তির ক্ষতির অভিযোগে কয়েক ডজন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

এরপরই বিক্ষোভকারীরা সর্বশেষ তাদের প্রেসিডেন্টের কার্যালয়ের কাছের বিক্ষোভশিবির তুলে নেওয়ার ঘোষণা দিলো। 

 

 

 

 

ইত্তেফাক/এসআর