বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘শনিবার বিকেল’ নিয়ে মুখ খুললেন ‘রবিবার’র নায়িকা

আপডেট : ১১ আগস্ট ২০২২, ১৬:৩২

ওপার বাংলার ‘রবিবার’ সিনেমা মুক্তি পেয়েছিলো ২০১৯ সালে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার বিপরীতে ছিলেন টলিউডের সুপারস্টার প্রসেনজিৎ। ছবিটি নির্মাণ করেছেন কলকাতার নির্মাতা অতনু ঘোষ। এ সিনেমার কারণে বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন এই অভিনেত্রী। এবার তিনি কথা বললেন সাড়ে তিন বছর ধরে বাংলাদেশের সেন্সরে নিষিদ্ধ হয়ে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ বিকেল নিয়ে। যদিও এ সিনেমায় ছিলেন না তিনি।

জানা গেছে, আন্তর্জাতিক অঙ্গনে দেশের সবচেয়ে প্রশংসিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা ‘শনিবার বিকেল’ বানিয়েছেন প্রায় চার বছর আগে। কিন্তু সিনেমাটিকে মুক্তির অনুমতি দেয়নি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

জয়া আহসান। ছবি: সংগৃহীত

সম্প্রতি ‘শনিবার বিকেল’-এর মুক্তি নিয়ে সরব হয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। অনেকেই নিজ নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিবাদ জানাচ্ছেন, সিনেমাটির মুক্তি দাবি করছেন। এবার সেই তালিকায় যুক্ত হলেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

সেন্সর বোর্ডের কড়া সমালোচনা করেছেন জয়া। রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

জয়া বললেন, “পৃথিবীর নানা দেশে যখন সেন্সর বোর্ড নামের বালাইটা উঠে যাচ্ছে, আমাদের দেশে সেটা তখন ফাঁসির রজ্জুর মতো চলচ্চিত্রের গলায় চেপে বসছে। এর সর্বশেষ শিকার এখন মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’।’’

নিজের ফেসবুক অ্যাকাউন্টে বিষয়টি নিয়ে জয়া আরও বলেছেন, “কোনো চলচ্চিত্রের কাহিনী কী হবে, তারও কি এখন প্রেসক্রিপশন নিয়ে আসতে হবে? চলচ্চিত্রের বিষয় আকাশের তলায় মাটির পৃথিবীর যেকোনো কিছু। চূড়ান্ত কল্পনা, নিরেট বাস্তব, বাস্তব থেকে অনুপ্রাণিত কল্পনা। ‘শনিবার বিকেল’ ছবিতে হোলি আর্টিজানের শোচনীয় ঘটনাটির ছায়া আছে বলে? আসলেই আছে কিনা আমার জানা নেই। যদি থাকেও, তাহলেই বা ছবিটা আটকে দেওয়ার যুক্তি কি? হোলি আর্টিজান ঘটেনি? আমাদের মন থেকে ধুয়েমুছে গেছে?”

জয়া আহসান। ছবি: সংগৃহীত

জয়া আহসান বলেন, ‘সত্যি বলতে কী, এই ঘটনা কখনোই আমাদের মন থেকে মুছে যেতে পারে না। মুছে যেতে দেওয়া যায়ও না। যে ঘটনার পুনরাবৃত্তি আমরা মোটেও চাই না, আমাদের ছেলেমেয়েদের সামনে থেকে যে পথ চিরকালের জন্য অবরুদ্ধ করে রাখতে চাই, হোলি আর্টিজানের ঘটনা তার জোরালো সতর্কঘণ্টা হিসেবে মন থেকে মনে বাজিয়ে যেতে হবে। ঘণ্টা বাজিয়ে ঘুম থেকে আমাদের মনটাকে জাগিয়ে তোলা তো চলচ্চিত্রেরই একটা কাজ। আমরা চলচ্চিত্রের মুক্তি চাই, সব শিল্পের মুক্তি চাই। কারণ আমরা মানুষের মুক্তি চাই।’

জয়া আহসান। ছবি: সংগৃহীত

উল্লেখ্য, ‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন দেশের শিল্পী অভিনয় করেছেন। এর মধ্যে আছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানি প্রমুখ।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন